৪ মে, ২০২৪
২১ বৈশাখ, ১৪৩১
Mirror Times BD

ইফতারে থাকুক সাবুদানার শরবত

মিরর ডেস্ক : রোজা আসার আগেই এসে গেছে গরম, সুতরাং এবারের রোজাও গরমেই রাখতে হবে। আর সারাদিন না খেয়ে ইফতারে ভাজাপোড়া খেওয়ার চেয়ে তরল বা শরবত জাতীয় খাবার সবচেয়ে ভালো।

ইফতারির জন্য তেমনই একটি শরবত হল সাবুদানার শরবত। এটি খেলে সারাদিন রোজা রাখার পর ক্লান্ত  শরীর ও মন অনেকাংশে জুরিয়ে যাবে। চলুন জেনে নেই আজকের রেসিপি সাবুদানার শরবত।

উপকরণ

সাবুদানা

আগার আগার বা জেলি গুঁড়া

চিনি

দুধ

রুহ আফজা

বাদাম

তৈরির পদ্ধতি

প্রথমে ৪ গ্লাস পানি চুলায় দিয়ে ভালো মত ফুটিয়ে গরম করে নিন। ভালোমত ফুটে উঠলে তার মধ্যে আধা কাপ সাবুদানা দিয়ে দিন এবং মাঝারি আঁচে ১৫ থেকে ২০ মিনিট ফুটান। সাবুদানা স্বচ্ছ হয়ে গেলে নামিয়ে ছাঁকনির উপরে নিয়ে নিন। সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি ঢেলে দিন। পানি ঝরিয়ে এক পাশে রেখে দিন এটি।

জেলি বানানোর জন্য চুলায় এক কাপের মত পানি বসান । ফুটে উঠলে যেকোণ ফ্লেভারের একটি প্যাকেট জেলির গুঁড়া বা আগার আগার দিয়ে দিন। এরপর মাঝারি আঁচে দুই থেকে তিন মিনিট রাখুন চুলায়। এরপর নামিয়ে হিট প্রুফ বাটিতে ঢেলে নিন। রুমের তাপমাত্রায় আসার পর ফ্রিজে রেখে দিন জমার জন্য। ভালোমত জমে গেলে পছন্দমত টুকরা করে কেটে নিন।

এরপর এক লিটার দুধে স্বাদ মতো চিনি ও ৪ টেবিল চামচ রুহ আফজা মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে বের করে জেলির টুকরা ও বাদামের কুচি মিশিয়ে নিন। হয়ে গেলো স্বাস্থ্যকর ও সুস্বাদু সাবুদানার শরবত।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top