২ মে, ২০২৪
১৯ বৈশাখ, ১৪৩১
Mirror Times BD

৭৮ রানে অলআউট হয়ে টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশ

মিরর স্পোর্টস : অস্ট্রেলিয়াকে চমকে দেওয়ার লক্ষ্য নিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু অস্ট্রেলিয়াকে কী চমকে দেবে, বাজে ব্যাটিংয়ে উল্টো নিজেরাই চমকে গেছে। আগের দুই সিরিজে ভারত-পাকিস্তানকে হারানো বাংলাদেশ এভাবে বিধ্বস্ত হবে- কল্পনাতেও ছিল না। অস্ট্রেলিয়ান মেয়েদের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হলো স্বাগতিকরা।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৫৫ রান করে অস্ট্রেলিয়া। জবাবে খেলতে নেমে মাত্র ৭৮ রানে অলআউট হয় স্বাগতিকরা। ফলে শেষ ম্যাচটিতে ৭৭ রানের হারে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

ওয়ানডে সিরিজের তিন ম্যাচের একটিতেও একশ ছুঁতে পারেনি বাংলাদেশ। এমন ব্যাটিং ব্যর্থতায় স্বাভাবিকভাবেই ওয়ানডেতে তাদের ভরাডুবি হয়েছে। আগের তিন ওয়ানডেতে একশ পেরোতে না পারলেও টি-টোয়েন্টিতে নেমেই ১২৭ রানের লক্ষ্য দেয়। তবে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের কাছে এই রান যে পর্যাপ্ত নয়, তা বাংলাদেশ টের পেয়েছে ১০ উইকেটে হেরে। দ্বিতীয় ম্যাচে ফারিহা তৃষ্ণার দুর্দান্ত হ্যাটট্রিকের পরও অস্ট্রেলিয়া ১৬২ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয়। বাংলাদেশ তাড়া করতে নেমে ১০৩ রানে অলআউট হয়।

প্রত্যাশা ছিল ওয়ানডে সিরিজে ব্যর্থ হলেও টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াবে মেয়েরা। কিন্তু সেই একই পরিণতি, একই কারণে টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হতে হয়েছে নিগারের দলকে।

আগে ব্যাটিং করে অস্ট্রেলিয়া ১৫৬ রানের লক্ষ্য দেয় বাংলাদেশকে। জবাবে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিক মেয়েরা। মিডল অর্ডারে ব্যাটিংয়ে নামা অধিনায়ক নিগারই কেবল কিছুটা প্রতিরোধ গড়তে পেরেছেন। ৫ চারে ৩১ বলে ৩২ রানের ইনিংস খেলেন নিগার। বাকি ব্যাটারদের মধ্যে দিলারা আক্তার (১২), ফাহিমা খাতুন (১১) ও রিতু মনি (১০) কেবল দুই অঙ্কের ঘর ছুঁতে পেরেছেন। সবমিলিয়ে ১৮.১ ওভারে ৭৮ রানে অলআউট হয় তারা।

বাংলাদেশ এই অল্প রান করার পথে একটি রেকর্ড গড়েছে। নিগার ও ফারিহার ২৫ রানের জুটি বাংলাদেশের হয়ে দশম উইকেটে সর্বোচ্চ। নিগার ও নাহিদা আক্তারের ১৭ রানের জুটির রেকর্ড ভেঙেছেন দুজন।

এর আগে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়াকে চাপে রেখেছিল বাংলাদেশের বোলাররা। কিন্তু শেষ চার ওভারে দারুণ ব্যাটিংয়ে ৫৫ রান তুলে স্কোরবোর্ডে চ্যালেঞ্জিং পুঁজি তুলে ফেলে অজিরা। অ্যালিসা হিলির ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৫ রানের ইনিংস। এছাড়া ২৯ বলে ৪৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তাহলিয়া ম্যাকগ্রা।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন নাহিদা আক্তার। ১টি করে উইকেট নেন শরিফা খাতুন ও রাবেয়া খান।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top