১৯ মে, ২০২৪
৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

রোজার আগে খেজুরের দাম কমাল আমিরাত

মিরর ডেস্ক : রোজা শুরুর আগেই নাগরিকদের জন্য খেজুরের দাম ৪০ শতাংশ কমাল সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে বর্তমানে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম দামে খেজুর বিক্রি করছে ব্যবসায়ীরা। সম্প্রতি দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে এ তথ্য জানিয়েছে।

আমিরাতে বর্তমানে ফিলিস্তিন, জর্ডান ও সৌদি আরবের মাজদুল খেজুর বিক্রি হচ্ছে ২০ দিরহামে, যা স্বাভাবিক সময়ে ৩০ দিরহামে বিক্রি হয়। একইভাবে রুতাব খেজুর তিন কেজি স্বাভাবিক সময়ে ৬০ দিরহামে বিক্রি হলেও তা এখন ৪৫ দিরহামে বিক্রি হচ্ছে।
এ ছাড়া বহুল পরিচিত আজওয়া খেজুর বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫ দিরহামে, যা স্বাভাবিক সময়ে ৪৫ দিরহামে বিক্রি হয়ে থাকে। এছাড়া বাজেট সচেতন ক্রেতাদের জন্য বাজারে রয়েছে ইরানের জাইদি খেজুর। এটি প্রতি কেজি বিক্রি হচ্ছে পাঁচ দিরহামে।
শারজার ওয়াটারফ্রন্টের বিক্রেতা মো. রাইস বলেন, শুকনা ফল ছাড় দিয়ে বিক্রি করা হচ্ছে। বর্তমানে মাজদুল খেজুরের চাহিদা উল্লেখযোগ্যভাবে কম। এটি প্রতিদিন বিক্রি হচ্ছে ১০০ কেজির বেশি। আগামী কয়েক দিনের মধ্যে চাহিদা বেড়ে ৫০০ কেজির বেশি হতে পারে।

ওয়াটারফ্রন্টের আরেক বিক্রেতা আনজিল এস বলেন, আমাদের কাছে ৩০ জাতের খেজুর আছে। সামনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আরও বিভিন্ন ধরনের খেজুর আমদানি হওয়ার কথা।

প্রসঙ্গত, পবিত্র রমজানের সঙ্গে খেজুরের একটি বিশেষ সম্পর্ক আছে। এটি ইফতারের অবিচ্ছেদ্য অংশ। মুসল্লিরা হজরত মুহম্মদকে (সা.) অনুসরণ করে খেজুর এবং পানি খেয়ে রোজা ভেঙে থাকে।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ১৯, ২০২৪
temperature icon 33°C
clear sky
Humidity 49 %
Pressure 1005 mb
Wind 8 mph
Wind Gust Wind Gust: 7 mph
Clouds Clouds: 7%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:18
Sunset Sunset: 18:45

⠀আরও দেখুন

Scroll to Top