১৩ এপ্রিল, ২০২৪
৩০ চৈত্র, ১৪৩০

দিনাজপুরে ঘনকুয়াশা উপেক্ষা করে ভোটাররা আসছেন ভোট দিতে

স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুরের ৬টি সংসদীয় আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। তীব্র শীত ও ঘনকুয়াশা উপেক্ষা করে ভোট কেন্দ্রে ভোট দিতে আসছেন ভোটাররা।

রবিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। কিন্তু রবিবার ভোর থেকে এই জেলায় তীব্র শীত ও ঘনকুয়াশা পড়েছে। আর এসবকে উপেক্ষা করে ভোটাররা আসছেন ভোট দিতে। তবে প্রথম দিকে ভোটারের সংখ্যা কম রয়েছে।

সকাল ৮টায় দিনাজপুর জুবিলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটারদের উপস্থিতি রয়েছে বেশ। এই বিদ্যালয়ে পাশাপাশি দুটি কেন্দ্র, যেখানে নারী ভোটার সংখ্যা ৩ হাজার ৭৬০ জন ও পুরুষ ভোটার সংখ্যা ৩ হাজার ৬৪৩ জন।

ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা খাদেমুল ইসলাম জানান, শান্তিপূর্ণভাবেই ভোট গ্রহণ শুরু হয়েছে। যাতে করে ভোটাররা নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য সব দিকে নজর রাখা হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

দিনাজপুর জেলার ১৩টি উপজেলা নিয়ে ছয়টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ২৫ লাখ ৯ হাজার ৩৯০ জন। জেলার মোট ৮৩০টি কেন্দ্রের মধ্যে ৫৯৯টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সার্বিক নিরাপত্তার জন্য প্রতিটি কেন্দ্রে চারজন করে পুলিশ ও অস্ত্রধারীসহ ৯ জন করে আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া পুরো জেলায় ৩৫ প্লাটুন বিজিবি, সাতটি উপজেলায় সেনাবাহিনী সাতটি ক্যাম্প, অতিরিক্ত দুই প্লাটুন সেনাবাহিনী, প্রতিটি ইউনিয়নে পুলিশের একটি করে মোবাইল টিম, পাশাপাশি প্রতি তিনটি ইউনিয়নে অতিরিক্ত একটি আরও একটি পুলিশের মোবাইল টিম রয়েছে। নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অধীনে ৪৯টি ভ্রাম্যমাণ আদালত রয়েছে পুরো জেলায়।

দিনাজপুর জেলার মোট প্রার্থী ২৯ জন। তবে গত তিন দিন আগে দিনাজপুর-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী মাহবুব আলম নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

দিনাজপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শাকিল আহমেদ জানিয়েছেন, যাতে করে ভোটাররা নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করে বাড়ি ফিরে যেতে পারেন সে ধরনের সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Scroll to Top