১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

রংপুরে হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার

স্টাফ রিপোর্টার : রংপুরে একটি হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার করা হয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় জেলার পীরগাছা উপজেলার হাজিপাড়া গ্রামে এক কৃষকের ক্ষেতে ঘেরা দেয়া জালে আকটা পড়া অবস্থায় পাখিটিকে উদ্ধার করা হয়।

আজ শনিবার (২০ জানুয়ারি) বিকালে শকুনটিকে রংপুর বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। এবং  তারা অসুস্থ্য শকুনটি দিনাজপুরের সিংড়া রেসকিউ সেন্টারে পাঠিয়েছেন। চিকিৎসা শেষে প্রকৃতিতে ছেড়ে দেয়া হবে  শকুনটিকে।

পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলো থেকে নিরাপত্তা ও খাদ্যের জন্য যেসব পরিযায়ী পাখি পরিযান করে থাকে তাদের মধ্যে অন্যতম ‘হিমালয়ী গৃধিনী’। প্রতি বছর শীতকালে এই শকুন বাংলাদেশের সমতল ভূমিতে আসে।

দীর্ঘ পথ ভ্রমণে অনেক শকুন অসুস্থ হয়ে উড়ার শক্তি হারিয়ে ফেলে। এমনি বিশাল আকৃতির এই শকুনটি আটকা পড়ে। নজরে আসে রংপুর এনিম্যাল রেসকিউ এন্ড এডাপশন নেটওয়ার্কের টিমের। পরে শিকারি এই পাখিটিকে উদ্ধার করে রংপুর বন বিভাগে জমা দেন সংগঠনটি।

ওয়াইল্ডলাইফ এন্ড স্নেক রেসকিউ টিম ইন বাংলাদেশের অর্থ সম্পাদক লিজেন আহমেদ প্রান্ত বলেন, পাখিটিকে উদ্ধার করে আজ বন বিভাগে সুস্থতার জন্য পাঠানো হয়েছে।

বিশাল আকৃতির শকুনটি দেখতে উৎসুক জনতা ভিড় করে। রংপুর সদর বন বিভাগের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, হিমালয়ী গৃধিনী শকুনটি কিছুটা অসুস্থ। পরিচর্যার জন্য দিনাজপুরের সিংড়া রেসকিউ সেন্টারে পাঠানো হয়েছে। সেখানে চিকিৎসা শেষে প্রকৃতিতে ছেড়ে দেয়া হবে বলেও জানান তিনি।

Scroll to Top