১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

বর এলেন ঘোড়ায় চড়ে, পালকিতে নিয়ে গেলেন বউ

পটুয়াখালী : পটুয়াখালীর বাউফল উপজেলার এক নববধূ পালকিতে চড়ে শ্বশুর বাড়ি গেলেন। আর তাকে বিয়ে করতে ঘোড়ায় চড়ে এসেছিলেন বর।

শুক্রবার সন্ধ্যার আগে আদি বাংলার পুরনো সাজে এ বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হয়। সোনালী সেরোয়ানি পরে ঘোড়ায় চড়ে বর এলেন বিয়ে করতে। সব আয়োজন শেষে নববধূ বহনকারী পালকি ছুটল গ্রামের পথে।

ঘোড়ায় চড়ে বর, আর বেয়ারার কাঁধের পালকিতে বউ। লাল ঘোমটার লাজুক বধূর রাঙা মুখটা দেখতে গ্রামীণ সড়কে মানুষের ভিড় ছিল।

বাউফল উপজেলার নাজিরপুর ইউনিয়নে ৪নং ওয়ার্ডে আনজু সিকদারের ছেলে মো. রুবেল সিকদার (৩০) বিয়ে করেন একই ওয়ার্ডের মো. আব্দুর রবের মেয়ে ইয়ানুর আক্তারকে (২০)। পারিবারিকভাবে তারা বিয়ে বন্ধনে আবদ্ধ হয়েছেন।

ঐ গ্রামের বাসিন্দা কবির মুন্সি বলেন, আজকাল গ্রামে এ ধরনের বিয়ের অনুষ্ঠান চোখে পড়ে না। সব বিয়ে এখন হয় গাড়িতে যাওয়া-আসার মাধ্যমে। কিন্তু এই বিয়েটা আসলে একটি ব্যতিক্রম বিয়ে। বর ঘোড়ায় চড়ে শ্বশুর বাড়ি এসে পালকিতে করে বউ বাড়ি নিয়ে গেছেন। এগুলো আমাদের সময় ছিল পালকিতে করে বউ নিয়ে আসা। তবে আমরা আগে সিনেমায় দেখতাম। আজ বাস্তবে দেখে ভালোই লেগেছে। ঐ নব দম্পতির জন্য শুভ কামনা রইল।

বর মো. রুবেল সিকদার বলেন, আশির দশকে পালকির প্রচলন ছিল। আজকের এই বিশেষ দিনটাকে স্মরণীয় করে রাখার জন্য আমি এ আয়োজন করেছি।

Scroll to Top