২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

দিনাজপুরে তেভাগা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : ‘তেভাগা’র চেতনা ভুলি নাই- ভুলবো না’ -এই শ্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (৪ জানুয়ারী) দিনাজপুর তেভাগা চেতনা পরিষদের আয়োজনে ঐতিহাসিক তেভাগা দিবস পালিত হয়।

তেভাগা আন্দোলনের শহীদদের স্মরণে চিরিরবন্দর উপজেলার তালপুকুর-বাজিতপুর (চেন্দু বটতলা) তেভাগা আন্দোলনে প্রথম শহীদ সমির উদ্দীন ও শিবরাম মাঝি’র স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি বিন্ম্র শ্রদ্ধা জানানো হয়।

স্মৃতিস্তম্ভে সংক্ষিপ্ত আলোচনা সভায় দিনাজপুর তেভাগা চেতনা পরিষদের আহবায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন শহীদ সমির উদ্দীনের পরিবারের সদস্য জো¯œা বেগম, এডঃ রেয়াজুল ইসলাম রাজু, আলতাফ হোসাইন, এডঃ মেহেরুল ইসলাম, শহিদুল ইসলাম শহিদুল্লাহ, রেজাউর রহমান রেজু, হবিবর রহমান, সুলতান কামাল উদ্দীন বাচ্চু, নূরুল মতিন সৈকত, প্রকৌশলী এসআই শফিক, মনিরুজ্জামান, খায়রুল ইসলাম, আমিনুল হক, টংক নাথ অধিকারী, মোকাসেদুর রহমান দুলু, আনোয়ার হোসেন, প্রদীপ কুমার রায়, বিশ্বনাথ রায়, কালীপদ রায়, রতন, আমজাদ হোসেন, পূর্ণ লাখড়া, জাবেদ ও মোঃ শামসুল।

বক্তারা বলেন, ১৯৪৭ সালে ৪ জানুয়ারী তেভাগা আন্দোলনে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার তালপুকুর গ্রামে পুলিশের গুলিতে প্রথম শহীদ হন কৃষক সমির উদ্দীন ও শিবরাম মাঝি। তাদের দাবী ছিল জমিদার-জোতদার মহাজনদের জমি চাষ করে ফসলের দু’ভাগ চাষী নিজের জন্য রাখবেন আর একভাগ দিবেন জমির মালিককে। এই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন হাজী মোহাম্মদ দানেশ, গুরুদাস তালুকদার, ইলা মিত্রসহ অনেকে। ১৯৪৬ সালে ডিসেম্বরে শুরু হয়ে ১৯৪৭ সাল পর্যন্ত এই আন্দোলন চলেছিল। দিনাজপুর-রংপুর জেলায় আন্দোলনের সূত্রপাত হলেও, তা পরবর্তীতে ভারতের পশ্চিমবঙ্গেও ছড়িয়ে পড়ে। তেভাগা আন্দোলনের সঠিক ইতিহাস আমাদের প্রজন্মকে জানাতে, আমরা প্রতিবছর এখানে এসে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 31°C
overcast clouds
Humidity 76 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 96%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top