১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

প্রেমের ভাষা ৫ ধরনের, আপনার কোনটি?

মিরর ডেস্ক : প্রেম সুন্দর। ভালোলাগা আর ভালোবাসার অনুভূতি প্রকাশ পায় এই প্রেমেই। খেয়াল করে দেখবেন, প্রেম প্রকাশের ভাষা কিন্তু ব্যক্তিভেদে ভিন্ন হয়। কেউ একসঙ্গে সময় কাটানোকেই প্রেম প্রকাশের সবচেয়ে বড় মাধ্যম হিসেবে বেছে নেন, কেউ আবার পছন্দ করেন মনের মানুষটিকে উপহার দিয়ে ভালোবাসার কথা জানাতে। লাভ ল্যাঙ্গুয়েজ বা প্রেমের ভাষা শব্দটি প্রথম বিবাহ বিষয়ক পরামর্শদাতা ডঃ গ্যারি চ্যাপম্যান তার বই ‌‘দ্য ফাইভ লাভ ল্যাঙ্গুয়েজ’-এ ১৯৯২ সালে প্রথম লিখেছিলেন। নিজের এবং সঙ্গীর প্রেমের ভাষা জানা দু’জনের মধ্যে বোঝাপড়ায় সাহায্য করতে পারে। প্রেমের ভাষা ৫ ধরনের, কোনটি আপনার মিলিয়ে নিন-

১. প্রশংসা করা

আপনি প্রশংসা করতে ভালোবাসেন? কারও ভালোকিছুর প্রশংসা করতে আপনার অনেক ভালোলাগে? কিংবা অন্য কেউ আপনার প্রশংসা করলে আপনি খুশি হয়ে যান? এটি সম্ভবত আপনার ভালোবাসার ভাষা। আপনি পছন্দের মানুষটির ভালো দিকগুলো তুলে ধরতে পছন্দ করেন। তার প্রশংসা করার মাধ্যমে নিজেকে তার কাছের মানুষ আর শুভাকাঙ্ক্ষী হিসেবে প্রকাশ করতে চান। নিজের কিংবা তার কথাগুলো আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ। আপনি বিশ্বাস করেন যে, হৃদয় থেকে বলা কথা কখনো মিথ্যা হতে পারে না।

২. কোয়ালিটি টাইম কাটানো

দু’জনের মধ্যে কোয়ালিটি টাইম কাটানোটাই আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ? তাহলে এটাই আপনার প্রেমের ভাষা। দু’জনে পাশাপাশি থাকা, মুখে কথা না হলেও চোখে চোখে কথা বলা, একসঙ্গে সময় কাটাতে না পারলে অস্থিরতা বোধ করা- এসবই আপনার ভালোবাসার প্রকাশ। দু’জনে একসঙ্গে সময় কাটানোর সময় ফোন দূরে রাখা, মন খুলে কথা বলা কিংবা হাসতে পারাকে আপনি অগ্রাধিকার দেন। এটি আপনার প্রেম প্রকাশের ভাষা।

৩. শারীরিক স্পর্শ

সে পাশে থাকলে আপনি তার হাতটা ধরে রাখতে বেশি পছন্দ করেন? তাহলে শারীরিক স্পর্শই আপনার প্রেম প্রকাশের ভাষা। অনেক সময় মুখে কিছু না বলেও কেবল স্পর্শ দিয়ে অনেককিছু অনুভব করা যায়। আপনিও সম্ভবত তাদের একজন যাদের কাছে প্রিয়জনের স্পর্শ সবচেয়ে বেশি আকাঙ্ক্ষিত। একটু জড়িয়ে ধরা, একটু হাত ছুঁয়ে থাকাতেই প্রকাশ পায় আপনার প্রেম।

Scroll to Top