১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

খালি পেটে যেসব খাবার খেলে ওজন কমে

মিরর ডেস্ক : খালিপেটে সকালের নাস্তায় কী খাচ্ছেন সেটার ওপর সুস্থতা অনেকাংশে নির্ভর করে। সেই সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। আবার কিছু খাবার দিনের প্রথমে খেলে শরীরের বিপাকহার বেশি ভাল কাজ করে। ওজন কমাতে গেলে আপনার প্রতিদিনের খাদ্যাভ্যাসে একটা বড় ধরনের পরিবর্তন আনতে হবে। এর পাশাপাশি আপনাকে নিয়মিত ব্যায়াম করতে হবে। এমন কয়েকটি খাবারের তালিকা:

বাদাম
বাদাম, ড্রাই ফ্রুট শুকনো খাওয়ার চেয়ে পানিতে ভিজিয়ে রেখে খেলে তার পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। তার মধ্যে অন্যতম হল কাঠবাদাম। কাঠবাদাম খেলে ক্ষুধার পরিমাণ কমে যায়।  প্রত্যেক দিন সকালে আপনি যদি সারা রাত ভেজানো কাঠবাদাম খালিপেটে খান, তা হলে হৃদ্‌রোগ, ডায়াবেটিসের মতো অনেক সমস্যা দূরে থাকবে।

মধু 
আমরা অনেকেই জানি গরম পানিতে লেবুর রস আর মধু খাওয়ার উপকারিতা সম্পর্কে। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তারা বিশেষ করে এই পানীয় খালি পেটে খেতে পারেন। রোজ নিয়ম করে খেলে শরীরের বিপাকহার বাড়বে এবং দ্রুত ওজন কমতে সাহায্য করবে।

পেঁপে 
পেঁপের জুস করে খাওয়ার অনেক গুণ রয়েছে।  তেমনই পেঁপে খাওয়ারও অনেক সুফল রয়েছে। ঘুম থেকে উঠে যদি খালি পেটে পেঁপে খেতে পারেন, তা হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। পেঁপের ক্যালোরি অনেকটাই কম। তাই যারা ওজন কমাতে চান, এ দিকে কোনও মিষ্টি ফল খাওয়ার লোভ সামলাতে পারেন না, তারা পেঁপে খেতে পারেন। এতে খাবার তাড়াতাড়ি হজমে সাহায্য করে।

Scroll to Top