২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

গরুর মাংসের বিরিয়ানি রান্নার রেসিপি

মিরর ডেস্ক : ঈদের আয়োজনে বিরিয়ানি থাকবে না তাই কি হয়? ‍সুস্বাদু গরুর মাংসের বিরিয়ানি রান্না করলে সবাই খেতে পছন্দ করবে নিশ্চয়ই। তবে সঠিক রেসিপি জানা না থাকার কারণে অনেকের বিরিয়ানি ঠিক সুস্বাদু হয় না। তবে মন খারাপের কারণ নেই। সহজেই রেসিপি শিখে নিয়ে আপনিও রাঁধতে পারেন সুস্বাদু বিরিয়ানি। ঈদের আয়োজনে গরুর মাংসের বিরিয়ানি রাখতে পারেন। অতিথি আপ্যায়নে এই পদ খাবার টেবিলে সবার মনোযোগ কেড়ে নেবেই। চলুন জেনে নেওয়া যাক গরুর মাংসের বিরিয়ানি রান্নার রেসিপি-

মাংসের জন্য যা লাগবে

গরুর মাংস- ১ কেজি

আদা বাটা- ১ টেবিল চামচ

রসুন বাটা- ১/২ টে চামচ

ধনে গুঁড়া- ১ চা চামচ

জিরা গুঁড়া- ২ চা চামচ

মরিচ গুঁড়া- ১/২ টে চামচ

হলুদ গুঁড়া- ১/২ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১ চা চামচ

জায়ফল-জয়ত্রী গুঁড়া- ১/৪ চা চামচ

বেরেস্তা- ১/২ কাপ

টক দই- ১/৪ কাপ

তেল /ঘি- ১/২ কাপ

আস্ত গরম মসলা- ৪/৫ টি করে

তেজপাতা- ২টি

কাঁচামরিচ- ১০/১২টি

লবণ- স্বাদমতো ।

পোলাওয়ের জন্য যা লাগবে

পোলাওর চাল- ৩ কাপ

দুধ- ১ কাপ

পানি- ৫ কাপ

আলু- ৪/৫টি

এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা- ২টি করে

কাঁচা মরিচ- ১০-১২টি

চিনি- ১ চা চামচ

লবণ- স্বাদমতো

যেভাবে তৈরি করবেন

বাটা ও গুঁড়া মসলা সামান্য পানি এবং লবণ দিয়ে মিশিয়ে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। রান্নার পাত্রে তেল গরম করে নিন। এরপর তাতে তেজপাতা ও আস্ত গরম মসলা ফোঁড়ন দিন। এবার মিশিয়ে রাখা মসলা দিয়ে কষাতে হবে। মসলা কষানো হয়ে গেলে তাতে মাংস দিয়ে কষিয়ে নিন ভালো করে। এবার আধা ঘণ্টার মতো ঢেকে রান্না করুন। আলাদা পানি যোগ করার প্রয়োজন নেই। চুলার আঁচ অল্প রাখবেন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে আবার ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে মিনিট দশেকের জন্য ঢেকে রেখে দিন। এবার নামিয়ে নিন।

আলুর খোসা ছাড়িয়ে লবণ মেখে সোনালি করে ভেজে নিন। এরপর রান্নার হাঁড়িতে তেজপাতা ও আস্ত গরম মসলা দিয়ে চালগুলো দিন। কিছুক্ষণ ভেজে তাতে লবণ, আলু, দুধ ও পানি দিতে হবে। এবারে চুলার আঁচ বাড়িয়ে দিন। পানি ফুটে উঠলে রান্না করুন যতক্ষণ না পানি আর চাল সমান সমান হয়ে আসে। পানি কমে গেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। এভাবে মিনিট পনেরোর মতো দমে রান্না করে নিন। এরপর অর্ধেক পোলাও তুলে তার উপর রান্না করা মাংস ও ভাজা আলু সমান করে বিছিয়ে দিয়ে তুলে রাখা বাকি পোলাও দিয়ে ছড়িয়ে দিন। উপরে অল্প চিনি, লেবুর রস, ফুড কালার ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে আরও ১৫-২০ মিনিটের মতো দমে রান্না করে নিন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন গরুর মাংসের বিরিয়ানি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 79 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 97%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top