১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

সুইজারল্যান্ডের স্বাদ নিন ভারতের পাঁচ জায়গায়

মিরর ডেস্ক : পড়শি দেশ ভারতে গিয়েই আপনি নিতে পারেন সুইজারল্যান্ডের স্বাদ! ভারতে এমন পাঁচটি জায়গা রয়েছে, যেখানে গেলে আপনার মনে হবে হুবহু সুইজারল্যান্ডে দাঁড়িয়ে রয়েছেন। এসব জায়গাকে বলা হয় ‘মিনি সুইজারল্যান্ড’।

হিমাচল থেকে শুরু করে উত্তরাখণ্ড, এমনকি মনিপুরেও রয়েছে ভারতের ‘মিনি সুইজারল্যান্ড’। সেগুলোর খোঁজ রইলো এই আয়োজনে-

আউলি, উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডের গাড়োয়াল অঞ্চলের চামোলি জেলায় অবস্থিত ভারতের জনপ্রিয় স্কি রিসোর্ট আউলি। শীতকালে এখানে এত বরফ পড়ে যে, দেশ-বিদেশ থেকে মানুষ আসেন স্কি করতে। এখানেই রয়েছে এশিয়ার বৃহত্তম রোপওয়ে পরিষেবা। রয়েছে একটি কৃত্রিম হ্রদও। শীতই আউলি যাওয়ার সেরা সময়। গরমকালে খুব একটা পর্যটকদের ভিড় থাকে না। তবে, রং-বেরঙের ফুল দেখতে চাইলে গ্রীষ্মকালে যেতে পারেন।

খাজ্জিয়ার, হিমাচল প্রদেশ: প্রাকৃতিক সৌন্দর্য, নিস্তব্ধতা ও শান্ত হ্রদ, সব নিয়ে হিমাচলের ‘মিনি সুইজারল্যান্ড’ খাজ্জিয়ার। শীতকালে খাজ্জিয়ার গেলে তুষারে ঢাকা ‘সুইজারল্যান্ড’ দেখতে পাবেন। আবার গ্রীষ্মকালে এই শৈল শহরে সেজে ওঠে সবুজে। রয়েছে প্রায় আটশো বছরের পুরোনো মন্দির। ১০-১৫ হাজার টাকা বাজেট থাকলে ঘুরে আসুন খাজ্জিয়ার।

কাশ্মীর, জম্মু ও কাশ্মীর: পৃথিবীর ভূস্বর্গ বলা হয় কাশ্মীরকে। সেখানে এই জায়গা ‘মিনি সুইজারল্যান্ড’-এর তালিকায় থাকবে না, তা কীভাবে হয়। শীতকালে ডাল লেকের জলও বরফে পরিণত হয়ে যায়। সুইজারল্যান্ড না যেতে পারলেও কাশ্মীর ঘুরে এলেই আপনার স্বপ্ন‌ পূরণ হয়ে যাবে। গ্রীষ্মকালে গেলেও সবুজ তৃণভূমি, ডাললেক আর দূরে তুষারাবৃত পিরপাঞ্জল হিমালয় আপনার মন কেড়ে নেবে।

মণিপুর: ভারতের পূর্বদিকেও রয়েছে ‘মিনি সুইজারল্যান্ড’। উত্তরপূর্ব দিকে অবস্থিত মণিপুর সুইজারল্যান্ডের চাইতে কম কিছু নয়। ডিম্বাকৃতির উপত্যকা, নীলচে আকাশ, সবুজে ঘেরা পাহাড়, ভাসমান দ্বীপপুঞ্জ আর জঙ্গল—সুইজারল্যান্ডের চেয়ে আরও বেশি কিছু এই মণিপুর। এই ‘মিনি সুইজারল্যান্ড’ বেড়াতে যাওয়ার সেরা সময় অক্টোবর থেকে মার্চ মাস।

কৌসানি, উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডের কুমায়ন অঞ্চলেও রয়েছে ‘মিনি সুইজারল্যান্ড’। বাগেশ্ব‌র জেলার শৈলশহর কৌসানি। কৌসানিতে রয়েছে জনপ্রিয় গান্ধি মন্দির। এই সুইজারল্যান্ডে একসময় মহাত্মা গান্ধির এসেছিলেন। গান্ধি মন্দির থেকেই দেখা যায় ‘মিনি সুইজারল্যান্ড’-এর সৌন্দর্য। নন্দাদেবী, পঞ্চচুল্লীর মতো শৃঙ্গ দেখতে পাবেন এখান থেকে। এপ্রিল থেকে জুন এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর কৌসানি বেড়াতে যাওয়ার সেরা সময়।

Scroll to Top