১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

শ্রীলঙ্কার বিপক্ষে নেই সাকিব, টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ

মিরর স্পোর্টস : আগামী মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সাদা বলের দুটি সিরিজ খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে একমাসের লম্বা এই দ্বিপাক্ষিক লড়াই। এই সিরিজের জন্য মঙ্গলবার তিনটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। টি-টোয়েন্টি দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাঈম শেখ। প্রথমবার ডাক পেয়েছেন আলিস আল ইসলাম। দুই স্কোয়াডের কোনোটিতেই নেই সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

এই সফরে বাংলাদেশের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা। সূচি অনুযায়ী ১ মার্চ ঢাকায় পা রাখবে তারা। ওইদিনই তারা চলে যাবে সিলেটে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। এই সিরিজের জন্য ১৫ জনের স্কোয়াড ঘোষণা করেছেন নির্বাচকরা।

সর্বশেষ খেলা নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে বেশ কয়েকজন বাদ পড়েছেন। তারা হলেন রনি তালুকদার, মেহেদী হাসান মিরাজ, শামীম পাটোয়ারী, আফিফ হোসেন, তানভীর ইসলাম ও হাসান মাহমুদ।
তবে ফিরেছেন পাঁচ ক্রিকেটার। তাসকিন আহমেদ ইনজুরি কাটিয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরেছেন। ফরচুন বরিশালের হয়ে বিপিএলে দারুণ পারফরম্যান্স করা মাহমুদউল্লাহকে কেন্দ্রীয় চুক্তিতে না রাখলেও শ্রীলঙ্কার বিপক্ষে ঘোষিত টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে রাখা হয়েছে। ৮ ম্যাচে ১৪৪ এর বেশি স্ট্রাইক রেটে ১৮৪ রান করেছেন তিনি।

এছাড়া বিপিএলে ভালো করে পুরস্কার পেয়েছেন এনামুল হক বিজয়, নাঈম শেখ ও তাইজুল ইসলাম। দল হিসেবে দুর্দান্ত ঢাকা ব্যর্থ হলেও নাঈম দারুণ ছন্দে আছেন। ৯ ম্যাচে ২৬৬ রান করে বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তিনিই। এনামুলও বেশ ছন্দে আছেন। খুলনা টাইগার্সের এই অধিনায়ক ৭ ইনিংসে ২২৮ রান করেছেন। ১২০ স্ট্রাইকরেটে ব্যাটিং করে ধারাবাহিকভাবেই রান করেছেন তিনি।

তবে টি-টোয়েন্টি স্কোয়াডে সবচেয়ে বড় চমকের নাম আলিস আল ইসলাম। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই অফস্পিনার দারুণ বোলিং করছেন। ২০১৯ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রথম ম্যাচ খেলতে নেমেই হইচই ফেলে দিয়েছিলেন তিনি। অভিষেক ম্যাচেই হ্যাটট্রিকসহ চার উইকেট! দারুণ পারফরম্যান্স। মাঝে অবৈধ বোলিং অ্যাকশন এবং ইনজুরির কারণে হারিয়ে যেতে বসেছিলেন তিনি। তবে এবার ফিরেই স্বরূপে। ৬ ম্যাচে ৮ উইকেট শিকার করলেও বোলিংয়ে বেশ মিতব্যয়ী তিনি।

এদিকে টি-টোয়েন্টির মতো ইনজুরি কাটিয়ে তাসকিন ওয়ানডে স্কোয়াডেও ফিরেছেন। ইনজুরির কারণে মাহমুদউল্লাহ নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে ছিলেন না। তিনিও ফিরেছেন এই ফরম্যাটে। এছাড়া তাইজুলের ওপর ওয়ানডেতে আস্থা রাখছেন নির্বাচকরা। ওয়ানডে স্কোয়াড থেকে বাদ পড়েছেন রাকিবুল হাসান, হাসান মাহমুদ ও আফিফ হোসেন।

আগামী ৪, ৬ ও ৯ মার্চ সিলেটে হবে টি-টোয়েন্টি সিরিজ। চট্টগ্রামে হবে তিন ওয়ানডে। খেলা হবে ১৩, ১৫ ও ১৮ মার্চ।

টি-টোয়েন্টি স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, নাঈম শেখ, তাওহীদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, আলিস আল ইসলাম।

প্রথম দুই ওয়ানডের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান।

Scroll to Top