১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

রমজানে স্কুল বন্ধের বিষয়ে যা জানাল মন্ত্রণালয়

মিরর ডেস্ক : আসন্ন পবিত্র রমজান মাসে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে দুই দফায় ১৫ রমজান পর্যন্ত স্কুল খোলা রাখার প্রজ্ঞাপনও স্থগিত করা হয়েছে। তবে আদালতের দেয় এই আদেশের কপি হাতে পেলে সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

রবিবার (১০ মার্চ) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রমজানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে হাইকোর্টের আদেশের কপি এখনও আমরা পাইনি। রায়ের কপি হাতে পেলে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে দুপুরে রমজানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ বিষয়ে এক রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ পুরো রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দেন।

একইসঙ্গে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। এছাড়াও ২ মাসের জন্য স্থগিত করা হয়েছে স্কুল খোলা রাখার প্রজ্ঞাপন।

গত ৮ ফেব্রুয়ারিতে গণশিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয় ১০ দিন খোলা রাখার প্রজ্ঞাপন জারি করে। একই দিন মাউশি প্রজ্ঞাপন দেয় ১৫ দিন স্কুল খোলা রাখার। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত মাউশির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ২০২৪ সালের শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করা হয়েছে। আগামী ১১ মার্চ, ২০২৪ থেকে ২৫ মার্চ, ২০২৪ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়গুলোর শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত হয়েছে।

তবে রমজানে শিক্ষার্থীদের কথা বিবেচনা এবং যানজট নিরসনে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট- এমনটাই জানিয়েছেন রিটকারী আইনজীবী মাহমুদা খানম।

Scroll to Top