১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার হরতাল শুরু

ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন ছাড়াও ভোটারদের ভোটদান থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বিএনপি-জামায়াতের পূর্বঘোষিত হরতাল কর্মসূচি শুরু হয়েছে ভোর থেকে।শনিবার (৬ জানুয়ারি) ভোর ৬টা থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে ভোটের পরদিন সোমবার (৮ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত।

এদিকে, হরতালের ঠিক আগ মুহূর্তে রাজধানীসহ সারাদেশে বেড়েছে নাশকতা। শুক্রবার (৫ জানুয়ারি) রাতে রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে এখন পর্যন্ত নারী-শিশুসহ চার জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে দগ্ধ হয়েছেন আরও কয়েকজন। তাদের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

এছাড়াও রাতে রাজধানীর ডেমরায় যাত্রীবাহী একটি বাসে আগুন দেওয়ার পাশাপাশি শুক্রবার সন্ধ্যায় মগবাজারে নির্বাচন বিরোধী মশাল মিছিলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান হলের বিপরীত পাশের রাস্তায় একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

অন্যদিকে, ট্রেনে নাশকতার পর রাতেই গোপীবাগের কাছাকাছি একটি বস্তি থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়াও ঘটনার তদন্তে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলওয়ে।

উল্লেখ্য, প্রহসনের নির্বাচন বর্জন ছাড়াও ভোটারদের ভোটদান থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে র্ভাচুয়ালি এক ব্রিফিংয়ে ৪৮ ঘণ্টার হরতালসহ তিন দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। একই দিনে পৃথকভাবে এক বিবৃতিতে একই কর্মসূচির বাংলাদেশ ঘোষণা দেয় জামায়াতে ইসলামী। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার (৫ জানুয়ারি) রাজধানী ঢাকাসহ সারাদেশে মিছিল ও গণসংযোগ করে বিএনপি-জামায়াত। আর আজ ভোর থেকে শুরু হলো দল দুটির ডাকা ৪৮ ঘণ্টার হরতাল।

Scroll to Top