১৫ এপ্রিল, ২০২৪
২ বৈশাখ, ১৪৩১

বাইরে থেকে এনে উত্তরপত্র সরবরাহ, ২ বছরের কারাদণ্ড অধ্যক্ষের

চাঁদপুর : চাঁদপুরের শাহরাস্তিতে উত্তরপত্রের ফটোকপি পরীক্ষার্থীদের সরবরাহ করায় এক মাদ্রাসা অধ্যক্ষকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রবিবার (৩ মার্চ) উপজেলার চিশতিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসাকেন্দ্রে পরীক্ষা চলাকালে ওই শিক্ষককে কারাদণ্ড দেন শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাত।

সাজাপ্রাপ্ত শিক্ষক রাজাপুরা আল আমিন ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. ছায়েদুল ইসলাম (৫৩)। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি স্মার্টফোনের মাধ্যমে বাইরে থেকে উত্তরপত্র এনে ফটোকপি করে পরীক্ষার্থীদের সরবরাহ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শাহরাস্তি উপজেলার পৌর এলাকায় অবস্থিত শাহরাস্তি চিশতিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসাকেন্দ্রে দাখিল ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা চলছিল। বেলা সাড়ে ১১টার দিকে ওই কেন্দ্র পরিদর্শনে যান ইউএনও। তিনি তার ব্যবহৃত সরকারি গাড়ি দূরে রেখে পায়ে হেঁটে কেন্দ্রে প্রবেশ করেন। এ সময় কেন্দ্রের ভেতরে অবস্থানরত অফিস সহকারী, আয়া এবং কিছু শিক্ষক ছোটাছুটি শুরু করেন। এতে ইউএনও কেন্দ্রে অনিয়ম ও অসদুপায়ের বিষয়টি আঁচ করতে পারেন। এ সময় তিনি পরীক্ষাকক্ষ এবং পরীক্ষার্থীদের শরীর তল্লাশি করেন। পরে পরীক্ষাকক্ষের বাইরে এবং কেন্দ্রের সীমানার মধ্যে অসংখ্য হাতেলেখা উত্তরপত্র পাওয়া যায়।
এ নিয়ে কেন্দ্রে উপস্থিত দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, রাজাপুরা আল আমিন ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. ছায়েদুল ইসলাম পরীক্ষাকেন্দ্রের প্রিন্টারে উত্তরপত্র বের করে ২৫-৩০টি ফটোকপি করেছেন। পরে ওই শিক্ষককে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে ওই শিক্ষক জানান, তিনি বাসায় মোবাইল ফোন রেখে এসেছেন। তৎক্ষণাৎ তার নম্বরে কল করলে পাশের ব্যাগের মধ্যে মোবাইল ফোনটি বেজে ওঠে। পরে তার মোবাইল ফোন তল্লাশি করে পরীক্ষাকক্ষের বাইরে উদ্ধারকৃত উত্তরপত্রের হুবহু ছবি পাওয়া যায়।

দণ্ডপ্রাপ্ত অধ্যক্ষ জানান, তার এক ছাত্র এগুলো সমাধান করে তাকে হোয়াটসঅ্যাপে পাঠিয়েছে। পরে তিনি কেন্দ্রের প্রিন্টারে প্রিন্ট করে কক্ষে কক্ষে উত্তরপত্র সরবরাহ করেন।

ইউএনও মো. ইয়াসির আরাফাত বলেন, ‘ওই শিক্ষক তার দোষ স্বীকার করায় পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০ এর ৯ (ক) ধারা মোতাবেক দুই বছর বিনাশ্রম কারাদণ্ড এবং এক হাজার টাকা অর্থদণ্ড অনাদায় আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।’

তিনি জানান, অভিযোগের কপি ম্যানেজিং কমিটিকে দেওয়া হবে। এ বিষয়ে পরে জানানো হবে।

Scroll to Top