১৫ এপ্রিল, ২০২৪
২ বৈশাখ, ১৪৩১

চালসহ ৪ পণ্যের শুল্ক কমলো

অর্থনীতি রিপোর্ট : রমজান মাস সামনে রেখে চাল, তেল, চিনি ও খেজুরের শুল্ক কমানো হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি জানান, সেদ্ধ ও আতপ চাল আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। একই সঙ্গে সেদ্ধ ও আতপ চাল আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক বা রেগুলেটরি ডিউটি ২৫ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

পরিশোধিত ও অপরিশোধিত উভয় ধরনের চিনি আমদানির ক্ষেত্রে সরকার আমদানি শুল্ক কমিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, অপরিশোধিত চিনি আমদানিতে প্রতি মেট্রিক টনে আমদানি শুল্ক কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে; আগে যা ছিল ৩ হাজার টাকা। আর পরিশোধিত চিনি আমদানিতে টনপ্রতি আমদানি শুল্ক কমিয়ে করা হয়েছে ২ হাজার টাকা, আগে যা ছিল ৬ হাজার টাকা।
পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল এবং পাম তেল আমদানির ক্ষেত্রে আমদানি পর্যায়ের ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। আর খেজুর আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে বলেও জানান তিনি।

আগামী সপ্তাহে আমদানিকারক এবং উৎপাদকদের সঙ্গে বৈঠক করে এই শুল্কের প্রভাব যাতে শিগগিরই বাজারে পণ্যের ওপর পরে সেটা নিশ্চিত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘প্রয়োজনে জরুরি আইন প্রয়োগ করে বাজারে পণ্যের দাম নিয়ন্ত্রণ করা হবে’।

প্রতিমন্ত্রী বলেন, ‘এবার একটু আমাদের উপর আস্থা রাখেন। আগে যেভাবে সরকারের পক্ষ থেকে বলার পরও দাম কমেনি, সেটা আর হবে না। এক্ষেত্রে গণমাধ্যমেরও দায়িত্বশীল হতে হবে।’
Scroll to Top