২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

আইফোন ১৫ প্রো ম্যাক্সের যে ৩ ফিচার ‘নকল’ করল স্যামসাং গ্যালাক্সি এস ২৪

মিরর ডেস্ক : স্যামসাংয়ের নতুন ফোন গ্যালাক্সি এস ২৪ আলট্রার সঙ্গে গত বছরে আসা আইফোন ১৫ প্রো ম্যাক্সের বেশ কিছু ফিচারের মিল দেখা পাওয়া গেছে। প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম ম্যাশাবলের প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এর আগেও বিভিন্ন কোম্পানি একে অপরের বিভিন্ন প্রযুক্তি নকল করেছে। যেমন-আইফোন ১৫ এর সঙ্গে গুগল পিক্সেল ৭ সিরিজেরও বেশ কিছু মিল দেখা যায়। এবার টাইটানিয়াম ফ্রেম, ফ্ল্যাট ডিসপ্লে, গেমিংয়ের ক্ষেত্রে অ্যাপলের ফোনের সঙ্গে স্যামসাংয়ের ফোনের সাদৃশ্য দেখা যায়।

টাইটানিয়াম
আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে মসৃণ স্টিলের পরিবর্তে টাইটানিয়াম ব্যবহার করা হয়েছে। অ্যাপল বলেছে, টাইটানিয়াম শেল ব্যবহার করায় ফোনগুলো আগের মডেলের তুলনায় আরো হালকা ও মজবুত হবে।

এবার গ্যালাক্সি এস ২৪ আলট্রা মডেলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হয়েছে। এই বিষয়ে স্যামসাং বলছে, এটি ক্ষয় প্রতিরোধী, কঠিন ও শক্তিশালী একটি উপাদান।

ফ্ল্যাট ডিসপ্লে

আইফোন ১৫ প্রো ম্যাক্সের মতো গ্যালাক্সি এস ২৪ আলট্রাতেও ফ্ল্যাট ডিসপ্লে থাকবে। স্যামসাংয়ের আগের মডেলগুলোর ডিসপ্লের কিনারা কিছুটা বাঁকানো ছিল।

এই মডেলে ফ্ল্যাট ডিসপ্লে রাখার কারণ ব্যাখ্যা করে স্যামসাং বলে এই ধরনের ডিসপ্লেতে এস পেন ব্যবহার করা সহজ। তাছাড়া ফ্ল্যাট ডিসপ্লেতে স্ক্রিন প্রটেক্টর লাগানোও কার্ভ ডিসপ্লের চেয়ে সহজ।

গেমিং
উন্নতমানের গ্রাফিকসের জন্য আইফোন ১৫ প্রো মডেলে এ১৭ প্রো চিপ ব্যবহার করা হয়েছে। ফলে যেসব গেম শুধু কম্পিউটার, ম্যাক ও গেমিং কনসোলে খেলা যেত, তা এখন আইফোনের এই মডেলে খেলা যাবে। যেমন—রেসিডেন্ট ইভিল ভিলেজ ও রেসিডেন্ট ইভিল ৪ রিমেক ইত্যাদি। ল্যাগিং (বার বার আটকে যাওয়া) ছাড়াই এই গেমগুলো আইফোনে খেলা যায়।

একইভাবে গ্যালাক্সি এস ২৪ আলট্রাতে উন্নতমানের গ্রাফিকস পাওয়ার জন্য স্যামসাং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট ব্যবহার করেছে। আগের মডেলগুলোর তুলনায় এটি ফোনের গ্রাফিকসের ৩০ শতাংশ মান উন্নয়ন করেছে। তাই এই মডেলকে ‘গেমিংয়ের জন্য সবচেয়ে ভালো ফোন’ বলে দাবি করছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি।

তাছাড়া গুগলের মতো এস ২৪ সিরিজে সাত বছরের সফটওয়্যার আপডেটের সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে স্যামসাং।

আইফোন ১৫ প্রো ম্যাক্সের সঙ্গে স্যামসাংয়ের এই মডেলের বেশ কিছু মিল থাকলেও, এমন বেশ কিছু ফিচার রয়েছে যা একেবারেই নতুন। স্যামসাং এস ২৪ সিরিজে এবার কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন ফিচার যুক্ত করেছে। নতুন ফ্ল্যাগশিপ মডেলগুলোয় থাকছে নতুন লাইভ ট্রান্সলেট, নোট অ্যাসিস্ট ও সার্কেল টু সার্চ ফিচার।

 

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 79 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 97%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top