১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

মানুষের দোড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নারায়ণগঞ্জ : স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বলেছে, চিকিৎসা সেবা মানুষের দোর গোড়ায় পৌঁঁছে দেওয়া হবে। আমি বিভিন্ন জেলা উপজেলা পর্যায়ের হাসপাতাল ভিজিট করব। কীভাবে প্রান্তিক জনগোষ্ঠী স্বাস্থ্য সেবা পেতে পারে সে ব্যবস্থা করব। এগুলো একা আমার পক্ষে করা সম্ভব নয়। সবার সহযোগিতা প্রয়োজন। শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদীতে লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম পরিদর্শন ও পূজা অর্চনা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্য বিভাগের দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, সারাজীবন অন্যায়, দুর্নীতির বিরুদ্ধে ছিলাম, এখনও আছি। স্বাস্থ্যখাতে কোনো অনিয়ম, দুর্নীতি, অবহেলা সহ্য করা হবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চিকিৎসকের অবহেলায় কোনো রোগীর মৃত্যুর অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তবে রোগীদের স্বজনদেরও মাথায় রাখতে হবে, হাসপাতালে এসে ভাঙচুর করা সেটিও কাম্য নয়। কী কারণে রোগীর মৃত্যু হলো সেটিও খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, আমি দীর্ঘদিন চিকিৎসক হিসেবে কাজ করছি। অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতাল পরিদর্শন করেছি। সেখানকার স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা কেমন আমি জানি। জেলা উপজেলার হাসপাতালের চিকিৎসার মান বৃদ্ধি করলে শহরে রোগীদের চাপ অনেকটাই কমে যাবে। একজন নারীকে কেন সিজারিয়ানের জন্য ঢাকায় যেতে হবে?

নারায়ণগঞ্জসহ সারা দেশের হাসপাতালে বার্ন ইউনিট খোলার পরিকল্পনা রয়েছে জানিয়ে সামন্ত লাল বলেন, ‘চিকিৎসকদের বার্ন চিকিৎসা সম্পর্কে ট্রেনিং দেওয়া হবে।

তিনি বলেন, বাংলাদেশ বা বিশ্ব থেকে এখনও করোনা শেষ হয়ে যায়নি। যারা অসুস্থ রোগী, বৃদ্ধ তাদের জনসমাগম এড়িয়ে চলবেন। নিয়মিত মাস্ক পড়বেন। দেশে অনেক ক্লিনিক আছে যাদের লাইসেন্স নেই, অনুমতি নেই, ক্লিনিকের মতো অবকাঠামো নেই সেগুলোকে বন্ধ করতে হবে। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। একদিনে এগুলো করা সম্ভব নয়। আপনারা আমাকে সাহায্য করেন। আমি কিন্তু পাঁচ বেড থেকে বার্নে পাঁচশত বেড করেছি সুতরাং আমি আশা করি আমি পারব। আমার উপরে প্রধানমন্ত্রী যে আস্থা সেটার জন্য আমি কৃতজ্ঞ।

এর আগে তিনি মন্দিরের বিভিন্ন  উন্নয়ন কাজ ঘুরে দেখেন এবং স্থানীয়  আওয়ামী লীগের নেতাকর্মী ও হিন্দু সম্প্রদায়ের লোকজনের সঙ্গে আলোচনায় বসেন এবং তাদের ফুলেল অভ্যর্থনা গ্রহণ করেন।

লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে এসময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ ,সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাবরিনা হক, রূপায়ণ গ্রুপের  উপদেষ্টা আব্দুল গাফ্ফার, শেরেবাংলা নগর থানা আওয়ামী লীগের সভাপতি মো. সাব্বির হোসেন, রূপায়ণ কনস্ট্রাকশন লিমিটেড এর পরিচালক (অপারেশনস) লেফটেনেন্ট কর্নেল কবির (অবঃ), যুব ও ক্রীড়া কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য আসাদুজ্জামান বাদশা, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির আহ্বায়ক সাবেক সচিব  শ্রী অশোক মাধব রায়, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল, বারদী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জহিরুল হক, উপজেলা আওয়ামী লীগের  সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, উপজেলা যুবলীগ সভাপতি রফিকুল ইসলাম নান্নু, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী হায়দার, আশ্রমের সদস্য সচিব শ্রী শংকর কুমার দে ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতারা।

Scroll to Top