১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

ভর্তুকি দিয়ে ঢাকার ধনীদের পানি সরবরাহ উচিত নয়: মন্ত্রী

ঢাকা : ভর্তুকি দিয়ে ঢাকায় ধনীদের পানি সরবরাহ করা উচিত নয় বলে মনে করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেছেন, ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ২৬ থেকে ৩০ টাকা। বিক্রি করছে ১৫ টাকায়। সরকার কি বাকি ১৫ টাকা ভর্তুকি দিতে থাকবে? উচ্চবিত্ত ও নিম্নবিত্তদের থাকার এলাকায় পানির দাম এক হওয়া উচিত নয় বলে মত দেন তিনি।

রবিবার (২১ জানুয়ারি) কারওয়ান বাজারে ওয়াসা ভবনে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তাজুল ইসলাম এসব কথা বলেন। নতুন মন্ত্রিসভায় তাজুল ইসলামের পুনরায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

সভায় স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ভর্তুকির টাকায় ধনীদের পানি সরবরাহ করা যৌক্তিক কি না? প্রতি এক হাজার লিটার পানিতে ১৫ টাকা ভর্তুকি কে দেবে? সরকারি টাকা দিয়ে এখানে ক্ষতিপূরণ দেব? ধনাঢ্য এলাকার পানির দাম আর মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত–অধ্যুষিত এলাকার পানির দাম এক হওয়া উচিত নয়।

বেশ আগে থেকে এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণের পরিকল্পনা করছে ঢাকা ওয়াসা। এ পরিকল্পনা বাস্তবায়ন করা হলে সবাই আর এক দামে পানি পাবে না। উচ্চ ও মধ্যবিত্ত এলাকার মানুষকে পানির দাম তুলনামূলক বেশি দিতে হবে, কম টাকায় পানি পাবেন নিম্ন আয়ের মানুষ। বর্তমানে ওয়াসার এক হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণ করা হলে ঢাকার অনেক এলাকায় পানির দাম বাড়বে।

সভায় তাজুল ইসলাম বলেন, একসময় মানুষ পানির জন্য কলসি নিয়ে মিছিল করলেও সে চিত্র বর্তমান বাংলাদেশে নেই। ঘনবসতিপূর্ণ ঢাকা শহরের জন্য সুপেয় পানি সরবরাহের দায়িত্বটি ঢাকা ওয়াসা ঠিকভাবে পালন করতে পেরেছে। এ ছাড়াও, পয়োনিষ্কাশনব্যবস্থা আধুনিকীকরণ করার জন্য ঢাকা ওয়াসার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে।

সভায় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম। সভাপতিত্ব করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। ঢাকা ওয়াসার চেয়ারম্যান সুজিত কুমার বালাসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
overcast clouds
Humidity 90 %
Pressure 997 mb
Wind 12 mph
Wind Gust Wind Gust: 18 mph
Clouds Clouds: 99%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top