১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

দেড় শতাধিক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আসতে পারেন নির্বাচনে

ঢাকা : দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১১টি দেশ থেকে পর্যবেক্ষক আসবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন সংস্থা, যেমন- কমনওয়েলথ, ওআইসি ও আরব পার্লামেন্ট থেকে প্রতিনিধিদল আসার কথা রয়েছে। এরা ছাড়াও যুক্তরাষ্ট্রভিত্তিক আইআরআই-এনডিআই ও ইউরোপিয়ান ইউনিয়ন থেকে নির্বাচন বিশেষজ্ঞ দল নির্বাচন পর্যবেক্ষণ করবে। প্রায় ১০০ জনের মতো বিদেশি সাংবাদিকও আসতে পারেন নির্বাচনের খবর সংগ্রহের জন্য।

নির্বাচন পর্যবেক্ষণ ও সাংবাদিকদের নির্বিঘ্নে খবর সংগ্রহের জন্য নির্বাচন কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে একাধিক সূত্র।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে নির্বাচন কমিশন ও সরকার প্রতিজ্ঞাবদ্ধ। এর অংশ হিসেবে বিভিন্ন দেশের নির্বাচন কমিশন ও সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ করা হয়েছে। আশা করা হচ্ছে, পর্যবেক্ষক ও সাংবাদিক মিলিয়ে দেড় শতাধিক বিদেশি বাংলাদেশে আসবে।

কোন কোন দেশ ও সংস্থা

শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভারত, জাপান, গাম্বিয়া, নাইজেরিয়া, ফিলিস্তিন, জর্ডান, লেবানন ও মরিসাস থেকে পর্যবেক্ষকরা আসবেন। এ বিষয়ে এক কর্মকর্তা বলেন, এদের মধ্যে রাশিয়া, ভারত, শ্রীলঙ্কা ও মরিসাস থেকে ওই দেশগুলোর নির্বাচন কমিশনের প্রতিনিধিরা আসবেন। অন্যান্য দেশ থেকেও সরকারি ও বেসরকারি প্রতিনিধিরা আসবেন বলে আশা করা হচ্ছে।

কমনওয়েলথ থেকে বড় একটি প্রতিনিধিদল আসবে এবং এর নেতৃত্ব দেবেন জামাইকার সাবেক প্রধানমন্ত্রী। এছাড়া ওআইসি ও আরব পার্লামেন্ট থেকেও প্রতিনিধিরা আসবেন বলে তিনি জানান।

তিনি জানান, ইউরোপিয়ান ইউনিয়ন ও এনডিআই-আইআরআই প্রতিনিধিদল ঢাকায় অবস্থান করছে নির্বাচন পর্যবেক্ষণের জন্য।

আরেক কর্মকর্তা জানান, বিদেশি পর্যবেক্ষকদের সব জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হবে।

Scroll to Top