১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

জার্মা‌নির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

মিরর ডেস্ক : ৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে-২০২৪ যোগ দিতে জার্মানির উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) সকাল সোয়া ১১টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে বহন করা বিমানটি ছেড়ে যায়।

জানা যায়, আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানিতে মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসর বসছে। এতে বিশ্বো বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিনিধিরা অংশ নেবেন। সম্মেলনে প্রধানমন্ত্রী জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন।

মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেয়া ছাড়াও শেখ হাসিনার জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করা কথা রয়েছে।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ কর‌বেন।

এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত হবে। জেলনস্কি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চেয়েছেন এতে রাশিয়ার সঙ্গে সম্পর্কে অবনতি বা সম্পর্কে প্রভাব ফেলবে না।

প্রসঙ্গত, মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। ২০১৭ ও ২০১৯ সালেও মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

Scroll to Top