১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

অর্থমন্ত্রী হলেন আবুল হাসান মাহমুদ আলী

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে আজ বৃহস্পতিবার সন্ধ্যায়। বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দিনাজপুরের কৃতি সন্তান আবুল হাসান মাহমুদ আলী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য মাহমুদ আলী।

আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রীসভায় জায়গা হয়নি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। দেশের অর্থনীতির কঠিন সংকটে মুস্তফা কামালের জায়গায় হাল ধরতে যাচ্ছেন অর্থনীতির সাবেক এই শিক্ষক।

কেবল পররাষ্ট্র নয় এর আগে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন। তিনি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

আবুল হাসান মাহমুদ আলী ১৯৪৩ সালে বাংলাদেশের দিনাজপুরে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স (১৯৬২) এবং এমএ (১৯৬৩) ডিগ্রি অর্জন করেন। ১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগদানের আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ে (১৯৬৪-৬৬) অর্থনীতি বিষয়ে শিক্ষকতা করেন।

সরকারের হয়ে বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে তিনি সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। ২০০১ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করেন এবং আওয়ামী লীগের নির্বাচনী কমিটির সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৮ সাল থেকে টানা ৪ বার আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

Scroll to Top