১৬ জুলাই, ২০২৪
১ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

১০ জনের দলের কাছে হারল উরুগুয়ে, ফাইনালে কলম্বিয়া

মিরর স্পোর্টস : কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হয় উরুগুয়ে। যেখানে ম্যাচের প্রথমার্ধে এগিয়ে গিয়েও ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। তবে দ্বিতীয়ার্ধে সেই সুযোগ নিতে পারেননি লুইস সুয়ারেজরা। এতে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে তাদের। আর রুদ্ধশ্বাস জয়ে ফাইনারে উঠেছে নেস্টর লরেঞ্জোর শিষ্যরা।

বৃহস্পতিবার ব্যাংক অব আমেরিকায় স্টেডিয়ামে মাঠে নামে দুই দল। ম্যাচটিতে একমাত্র জয়সূচক গোলটি করেন জেফারসন লের্মার। তার এই গোলেই ফাইনাল নিশ্চিত হয়েছে কলম্বিয়ানদের।

আগামী ১৫ জুলাই কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে কলম্বিয়া।

ম্যাচের বল দখল ও নিয়ন্ত্রণে এগিয়ে ছিল উরুগুয়ে। ৬২ শতাংশ বল দখলে রেখে ১১টি শট নেয় তারা। যার মধ্যে লক্ষ্যে ছিল মাত্র দুটি। অন্যদিকে ৩৮ শতাংশ বল দখলে নিয়ে প্রতিপক্ষের ডেরায় ১১টি শট নে কলম্বিয়া। যার মধ্যে লক্ষ্যে ছিল ৪টি।

বল দখলে পিছিয়ে থাকলেও ম্যাচের শুরু থেকে উরুগুয়েকে চাপে রাখে কলম্বিয়া। উরুগুয়ের স্বাভাবিক খেলা বাধাগ্রস্ত করার পরিকল্পনায় সফল হন নেস্টর লরেঞ্জো।

তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে ৩৯ মিনিট অপেক্ষা করতে হয়েছে তাদের। জেফারসন লের্মার গোলে লিড নেয় কলম্বিয়া। জেমস রদ্রিগেজের সহায়তায় উরুগুয়ের জাল কাঁপিয়ে দেন তিনি।

তবে ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে নেমে আসে কলম্বিয়া শিবিরে। কারণ, লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ড্যানিয়েল মুনোজ। এতে ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। এভাবেই বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধে আরো মারমুখী হয় দুই দল। একের পর এক ফাউল করে তারা। এর পাশাপাশি আক্রমণেও ওঠে। ৫৫তম মিনিটে হার্ড ট্যাকলের শিকার হয়ে মাঠ ছাড়েন কলম্বিয়ার রিচার্ড রিওস।

৬৮তম মিনিটে কলম্বিয়ার ডেরায় ভয় ধরান নিকোলাস। ভালভার্দের সহায়তায় কোনাকুনি শট নেন তিনি। কিন্তু তার সেই চেষ্টা ব্যর্থ করে দেন কলম্বিয়ান গোলরক্ষক।

ম্যাচের ৭২তম মিনিটে সতীর্থের থেকে ডিফেন্স চেরা পাস পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন লুইস সুয়ারেজ। বক্সের মধ্যে থেকে নেয়া তার শটটি বার ঘেষে বেরিয়ে যায়।

এর মিনিট তিনেক পর আবারে আক্রমণে ওঠে বিয়েলসার শিষ্যরা। কিন্তু এই দফাতেও ব্যর্থ হন তারা। রিয়াল তারকা ভালভার্দের নেয়া দূরপাল্লার শটটি গোলপোস্টের ডানপ্রান্তের খুব কাছ দিয়ে বেরিয়ে যায়।

ম্যাচের ৮৯তম মিনিটে দুর্দান্ত সুযোগ পায় কলম্বিয়া। তবে তাদের অ্যাটেম্প তালুবন্দী করেন উরুগুয়ের গোলরক্ষক ম্যাক্সিমিলিয়ানো।

ম্যাচের যোগ করা সময়ে (৯০+২) দারুণ আক্রমণ সাজায় উরুগুয়ে। বক্সের মধ্যে থেকে সতীর্থকে পাস দেন সুয়াজের। কিন্তু তার নেয়া শটটি আটকে দেন কলম্বিয়া গোলরক্ষক।

শেষ পর্যন্ত গুরুগুয়ে গোল না পাওয়ায় কলম্বিয়ার এক গোলেই খেলা নিষ্পত্তি হয়। এই জয়ে দীর্ঘ ২৩ বছর পর টুর্নামেন্টের ফাইনালে উঠল কলম্বিয়া। সবশেষ ২০০১ সালে শিরোপা মঞ্চে উঠেছিল তারা। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল দলটি।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ১৬, ২০২৪
temperature icon 29°C
overcast clouds
Humidity 79 %
Pressure 1001 mb
Wind 8 mph
Wind Gust Wind Gust: 19 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:24
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top