২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

বাধ্য হয়ে অবসরে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম

মিরর স্পোর্টস : অবসরের ঘোষণা দিলেন ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম। বয়স বেড়ে যাওয়ায় বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিতে হলো ৪১ বছর বয়সী এই ভারতীয় বক্সারকে।

২০১২ সালে লন্ডনে ৫১ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন মেরি কম। বক্সিংয়ে অলিম্পিক পদক জেতা প্রথম ভারতীয় নারী বক্সার তিনি।

আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, কোনো পুরুষ বা মহিলা বক্সারের বয়স ৪০ পেরিয়ে গেলে আর কোনো প্রথম সারির প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। সেই নিয়ম মেনেই নিজের গ্লাভস তুলে রাখলেন মেরি।

অবসর ঘোষণার সময় আক্ষেপ নিযে মেরি কম বলেন, ‘এই খেলায় লড়াই করে জেতার ক্ষুধা এখনও আমার আছে। আমি আরও খেলতে চাই। কিন্তু বয়সের কারণে আমাকে খেলতে দেওয়া হচ্ছে না। আমি অসহায়। এটা দুর্ভাগ্যজনক। এই কারণে অবসরের সিদ্ধান্ত নিতে হচ্ছে। যাইহোক, সৌভাগ্যক্রমে আমি আমার ক্যারিয়ারে সবকিছুই অর্জন করেছি।’

বক্সিং ইতিহাসে অনেক রেকর্ড গড়েছেন মেরি কম। মেরি কম বিশ্বের প্রথম মহিলা বক্সার যিনি ছয়বার বিশ্বচ্যাম্পিয়নের খেতাব জিতেছেন। একই সময়ে, মেরি কম ভারতের প্রথম মহিলা বক্সার যিনি ২০১৪ এশিয়ান গেমসে সোনা জিতেছেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে তিনি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। ২০০৬ সালে, মেরি কমকে পদ্মশ্রী এবং ২০০৯ সালে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান, রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারে ভূষিত করা হয়েছিল।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 79 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 97%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top