১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

২০২৪ সালে দেখা দেবে বিরল ‘পূর্ণগ্রাস সূর্যগ্রহণ’, কবে-কোথায়?

মিরর ডেস্ক : দিনের বেলায় পৃথিবীর বুকে নেমে আসবে অন্ধকার। এ এক মহাজাগতিক বিরল দৃশ্য। এ সময় চাঁদ কার্যত ঢেকে দেয় সূর্যকে। আংশিক সূর্যগ্রহণ প্রতিবছর দেখা গেলেও ‘পূর্ণগ্রাস’ বিরল ঘটনা। সর্বশেষ ২০১৭ সালের ২১ অগাস্ট উত্তর আমেরিকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল।

বিজ্ঞানীদের তথ্য মতে, ২০২৪ সালও মহাজাগতিক ঘটনাগুলোর ক্যালেন্ডার। এ বছরের ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়া এর পর ২০৩৩ সালের ২০ মার্চ আলাস্কা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দেখা মিলবে বলে ধারণা করা হচ্ছে। তবে একটি অঞ্চল থেকে পর পর দু’বার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে অন্ত ৩৭৫ বছর অপেক্ষা করতে হতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ণগ্রাস সূর্যগ্রহণে দিনের বেলায় অন্ধকার নেমে আসবে। খালিচোখে সূর্যের আলোকমণ্ডলের পাতলা আস্তরণই শুধুমাত্র চোখে পড়বে। আমেরিকা, কানাডা ও মেক্সিকো থেকে আসন্ন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। এবার ৪ মিনিট ২৮ সেকেন্ড স্থায়ী হবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের চেয়ে ৪০০ গুণ বড় সূর্য। কিন্তু পৃথিবী থেকে চাঁদের যত দূরত্ব, তার চেয়ে সূর্যের দূরত্ব অনেকে বেশি। তাই চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে, সূর্য কার্যত ঢেকে যায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় পৃথিবীর উপর যে রেখা বরাবর চাঁদের ছায়া পড়ে, তাকে বলা হয় পূর্ণগ্রাসের পথ। ওই রেখা থেকেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণের গোটা প্রক্রিয়া খালি চোখে দেখা সম্ভব হয়।

Scroll to Top