২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

হুথিদের হামলা বন্ধে গাজা যুদ্ধের অবসান করুন: কাতার

মিরর ডেস্ক : সামরিক আক্রমণে লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা বন্ধ হবে না। এসব হামলা বন্ধ হবে গাজায় যুদ্ধের অবসান হলে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতিকে সর্বত্র উত্তেজনা বৃদ্ধির রসদ হিসেবে উল্লেখ করেছেন কাতারের প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, কাতার মনে করে গাজায় সংঘাতের অবসান হলে অন্যান্য ক্ষেত্রে উত্তেজনা বৃদ্ধি থামবে।

শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি বলেন, আমাদের মূল সমস্যা সমাধান করতে হবে। সব উত্তেজনা নিরসনের মূল হলো গাজা। আমরা যদি প্রকৃত সমস্যা সমাধান না করে লক্ষণগুলোতে মনোযোগ দেই তাহলে সমাধান হবে অস্থায়ী।
ইসরায়েলে হামাস যোদ্ধাদের ৭ অক্টোবরের হামলার পর গাজায় ইসরায়েলি সেনাবাহিনী পাল্টা হামলা চালায়। এরপর ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলো লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনে হামলা চালাচ্ছে।

ইয়েমেনের হুথিরা নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে। এই সমুদ্র পথে বিশ্বের প্রায় ১২ শতাংশ জাহাজ চলাচল করে। হুথিদের দাবি, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে তারা এসব হামলা চালাচ্ছে।

শুক্রবার থেকে ইয়েমেনে হুথিদের অবস্থানে আকাশ ও সমুদ্র পথে পাল্টা হামলা চালাচ্ছে ব্রিটিশ ও মার্কিন সেনাবাহিনী।

কাতারের প্রধানমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের হামলা সংঘাতের উত্তেজনা বৃদ্ধির আরও ঝুঁকি তৈরি করেছে। আমরা যেকোনও সামরিক সমাধানের পরিবর্তনে কূটনীতিকে পছন্দ করি।

তিনি বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাত সমাধানে কার্যকর ও টেকসই দ্বিরাষ্ট্র সমাধান ছাড়া আন্তর্জাতিক সম্প্রদায় গাজা পুনর্গঠনে অর্থায়নে আগ্রহী নয়।

তিনি আরও বলেছেন, বৃহত্তর ফলাফল উপেক্ষার সুযোগ নেই। দ্বিরাষ্ট্র সমাধানে ইসরায়েলকে অপরিবর্তনীয় পথ ও সময় বেঁধে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগ নিতে হবে। আমরা তা শুধু ইসরায়েলিদের হাতে ছেড়ে দিতে পারি না।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 31°C
overcast clouds
Humidity 76 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 96%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top