১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

হামাসের ভয়ে বন্দুক নিয়ে টিভিতে লাইভ সম্প্রচারে সংবাদ উপস্থাপিকা

মিরর ডেস্ক : হামাসের হামলার ভয়ে ইসরায়েলের সম্প্রচার মাধ্যম চ্যানেল-১৪ এ সংবাদ উপস্থাপিকা হিসেবে কাজ করা লিতাল শিমেশ নামের এক নারী লাইভ সম্প্রচারে বন্দুক নিয়ে যুক্ত হওয়ার পর তার একটি ছবি ভাইরাল হয়েছে। গত মঙ্গলবার কোমরে বন্দুক নিয়ে সংবাদ উপস্থাপন করেন তিনি; সেই সময়কার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে।

এই ছবি ভাইরাল হয়ে যাওয়ার পর অনেকেই বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন। ভাইরাল ছবিটিতে তাকে কোমরে বন্দুক নিয়ে অ্যাঙ্কর ডেস্কে বসে সংবাদ উপস্থাপন করতে দেখা যায়। হামাসের নতুন হামলার আশঙ্কায় ইসরায়েলে ক্রমবর্ধমান নিরাপত্তা উদ্বেগ তৈরি হয়েছে। চলমান এই পরিস্থিতিতে ইসরায়েলের অনেক নারী সবসময় আগ্নেয়াস্ত্র সাথে রাখছেন।

সামাজিক যোগাযোগামাধ্যমে লিতাল শিমেশ সম্প্রতি নিজের বেশ কিছু ছবি শেয়ার করেছেন। যেখানে তাকে বন্দুক থেকে গুলি ছোড়ার অনুশীলন করতেও দেখা যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে অন্যান্য ইসরায়েলি নারীদের অস্ত্র হাতে তুলে নেওয়ার আহ্বান জানান তিনি।

শিমেশ একেবারে যুদ্ধক্ষেত্র থেকে সংবাদ পরিবেশনের পাশাপাশি সামরিক বাহিনীর ইউনিফর্মে নিজের বেশ কয়েকটি ছবিও শেয়ার করেছেন। ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত ফিলিস্তিনের দ্বিতীয় ইন্তিফাদা চলাকালীন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বর্ডার পুলিশ বিভাগে পূর্ণকালীন সৈনিক হিসেবে কাজ করেছিলেন তিনি।

সে সময় ইসরায়েলি বর্ডার পুলিশের ১০০ জন পুরুষ সদস্যের একটি ইউনিটের মাত্র পাঁচ নারী সদস্যের একজন ছিলেন তিনি। ফিলিস্তিনিদের সাথে সংঘাতের সময় ইসরায়েলি গোয়েন্দা সংস্থায় নিযুক্ত ছিলেন তিনি। ইসরায়েলের বিভিন্ন নিরাপত্তা চৌকিতে দায়িত্ব পালন করেন এই নারী।

গত ৭ অক্টোবর হামাসের হামলার কিছুক্ষণ পর শিমেশ গাজা উপত্যকায় ইসরায়েল পাল্টা আক্রমণের পরিকল্পনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। গত ১২ অক্টোবর মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে এই যুদ্ধে, হামাসের বিরুদ্ধে এই যুদ্ধে লড়াই করার জন্য সমগ্র দেশকে জড়িয়ে ফেলা হচ্ছে। আমরা ইসরায়েলের ৭৫ বছরের ইতিহাসে এমন হত্যাকাণ্ড দেখিনি। এটা আমাদের জন্য দ্বিতীয় হলোকাস্ট।’’

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে হামাসের চালানো হামলায় ইসরায়েলে অন্তত এক হাজার ১৩৯ জনের প্রাণহানি ঘটে। একই দিন ইসরায়েল থেকে ২৪০ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে হামাস। হামাস-ইসরায়েলের প্রায় তিন মাসের যুদ্ধে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২২ হাজার ৭২২ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এছাড়া ইসরায়েলির হামলায় আহত হয়েছেন আরও ৫৮ হাজার ১৬৬ ফিলিস্তিনি।

Scroll to Top