১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

স্মরণসভায় হামলার দায় নিলো আইএস, প্রতিশোধ নেবে ইরান

মিরর ডেস্ক : ইরানের একটি স্মরণসভায় করা জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামি জঙ্গি গোষ্ঠী আইএস। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) একটি টেলিগ্রাম বিবৃতিতে এই তথ্য জানিয়েছে জঙ্গি গোষ্ঠী সুন্নি মুসলিম গ্রুপ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

২০২০ সালে মার্কিন বিমান হামলায় নিহত সামরিক কমান্ডার কাসেম সোলেইমানির সমাধিস্থলের কাছে বুধবারের ওই জোড়া বিস্ফোরণে ৯৫ জন নিহত এবং শিশুসহ আরও ২৮৪ জন আহত হয়েছে।

একটি সমন্বয়কারী টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ওই বিবৃতিতে, জঙ্গি গোষ্ঠী সুন্নি মুসলিম গ্রুপ বলেছে, বুধবার দক্ষিণ-পূর্ব ইরানের কেরমান শহরের কবরস্থানে জড়ো হওয়া ভিড়ের মধ্যে বিস্ফোরক বেল্টে বিস্ফোরণ ঘটিয়েছিল দুই আইএস সদস্য।
ওয়াশিংটনে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, বুধবারের হামলার জন্য আইএস জঙ্গিদের দাবিতে সন্দেহ প্রকাশ করার কোনও কারণ নেই যুক্তরাষ্ট্রের।

এর আগে, বুধবার বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা এই হামলাকে আইএস জঙ্গিদের পরিচালিত ‘সন্ত্রাসী হামলা’র মতো বলে মন্তব্য করেছিলেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, সোলাইমানির মৃত্যুর চতুর্থ-বার্ষিকী উপলক্ষে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কেরমানে তার কবরস্থানের কাছে একটি স্মরণসভা অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠান চলাকালীন ২০ মিনিট পর প্রথম এবং তারপরেই দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে।

এ বিস্ফোরণকে ‘জঘন্য ও অমানবিক অপরাধ’ বলে অভিহিত করে এর নিন্দা করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একইসঙ্গে রক্তাক্ত এ জোড়া বোমা হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, একটি বিবৃতিতে খামেনি বলেছেন,‘নিষ্ঠুর অপরাধীরা…তাদের অবশ্যই জানা উচিত এখন থেকে তাদেরকে কঠোরভাবে মোকাবেলা করা হবে এবং…নিঃসন্দেহে এ প্রতিক্রিয়া হবে কঠোর।’

Scroll to Top