২৫ জুলাই, ২০২৪
১০ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ব্রাজিল

মিরর ডেস্ক : ব্রাজিলের ক্রুজেইরো দো সুলের কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় শনিবার (২০ জানুয়ারি) বিকালে পশ্চিম ব্রাজিলে এই ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) ।

আবহাওয়া, জলবায়ু ও ভূ-তত্ববিষয়ক সংস্থা ভোলকেনো ডিসকভারি বলছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৫৯২ কিলোমিটার (৩৬৮ মাইল) গভীরতায়। এটি স্থানীয় সময় বিকেল ৫টা ৩১ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্প ভূপৃষ্ঠের নিচে আপেক্ষিক গভীরতার কারণে ভূমিকম্পের শক্তি কম হয়েছে।

এ ঘটনায় ভূমিকম্পের কেন্দ্র থেকে ১২২ কিলোমিটার দূরে অবস্থিত তারাউয়াকা, ১৩২ কিলোমিটার দুরের এনভিরা ও ১৪৫ দুরের শহর ক্রুজেইরো দো সুলে কম্পন অনুভূত হয়েছে। তবে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, নতুন বছরের প্রথম দিনে জাপানে ভয়াবহ ভূমিকম্পে দুই শতাধিক প্রাণহানির ঘটনা ঘটে। এর ১০ দিন যেতে না যেতেই বড় ভূমিকম্পে কাঁপে দক্ষিণ এশিয়ার তিন দেশ- আফগানিস্তান, ভারত ও পাকিস্তান।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, জলবায়ূ ও ভূতাত্ত্বিক পরিবর্তনের কারণে এই প্রাকৃতিক দুর্যোগ বেশি হচ্ছে।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৫, ২০২৪
temperature icon 30°C
overcast clouds
Humidity 79 %
Pressure 994 mb
Wind 6 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 97%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:28
Sunset Sunset: 18:55

⠀আরও দেখুন

Scroll to Top