১৫ এপ্রিল, ২০২৪
২ বৈশাখ, ১৪৩১

মস্তিস্কের সবচেয়ে স্বচ্ছ ছবি দিলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই

মিরর ডেস্ক : বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই স্ক্যানার মানব মস্তিষ্কের প্রথম ছবি সরবরাহ করেছে। এর ফলে মস্তিস্ক ও মনের সঙ্গে সংশ্লিষ্ট রোগ নির্ণয়ে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে বলে আশা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের (সিইএ) গবেষকরা ২০২১ সালে একটি কুমড়া স্ক্যান করার জন্য প্রথম মেশিনটি ব্যবহার করেছিলেন। কিন্তু স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্প্রতি মানুষের মাথা স্ক্যান করার জন্য সবুজ সংকেত দিয়েছে।

গত কয়েক মাস ধরে প্রায় ২০ জন সুস্থ স্বেচ্ছাসেবক ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) মেশিনে প্রথম প্রবেশ করেছে। প্যারিসের দক্ষিণে মালভূমি দে স্যাক্লে এলাকায় এই গবেষণা কেন্দ্রটি অবস্থিত। নতুন যন্ত্রটির মাধ্যমে প্রচলিত এমআরআই মেশিনের তুলনায় ১০ গুণ বেশি স্বচ্ছ ছবি পাওয়া যায়।

প্রকল্পে কাজ করা একজন পদার্থবিদ আলেকজান্ডার ভিগনাউড বলেন, ‘আমরা সিইএ-তে আগে কখনো সূক্ষ্মতার পর্যায়ে পৌঁছাতে পারিনি। এই যন্ত্রের সাহায্যে, আমরা নার্ভ কোষগুলোর মধ্য দিয়ে যাওয়া ছোট ছোট রক্তনালী দেখতে পারি, বা সেরিবেলামের বিবরণ পেতে পারি যা এতোদিন পর্যন্ত প্রায় অদৃশ্য ছিল।’

ফ্রান্সের গবেষণা মন্ত্রী ও পদার্থবিদ সিলভি রিটেইলিউ, নিজে একজন পদার্থবিদ, বলেছেন “নির্ভুলতা খুব বিশ্বাসযোগ্য। এটি বিশ্বে প্রথম মস্তিষ্কের প্যাথলজিগুলির জন্য আরও ভাল সনাক্তকরণ এবং চিকিৎসার সুযোগ দেবে।’

Scroll to Top