১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

ভিসা ছাড়াই চীন ভ্রমণ করতে পারবেন ছয়টি দেশের নাগরিক

মিরর ডেস্ক : ভিসা ছাড়াই চীন ভ্রমণ করতে পারবে এমন ৬টি দেশের তালিকা প্রকাশ করেছে চীনা কর্তৃপক্ষ। ১৪ মার্চ থেকে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম এবং লুক্সেমবার্গের নাগরিকরা ভিসা ছাড়াই দেশটিতে ভ্রমণ রার সুযোগ পাবেন। বৃহস্পতিবার (৭ মার্চ) চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই তথ্য জানিয়েছে।

তিনি বলেছেন, ১৪ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম এবং লুক্সেমবার্গের নাগরিকদের জন্য ভিসা-মুক্ত নীতি গ্রহণ করবে চীন।

১৪তম পার্লামেন্টের বার্ষিক বৈঠকের দ্বিতীয় অধিবেশনের ফাঁকে একটি সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন,পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এ সময় ওয়াং আরও বলেন, ‘চীনা নাগরিকদেরকেও আরও অনেক দেশ ভিসা সুবিধা দেবে বলে আশা করছি আমরা। একইসঙ্গে আন্তঃসীমান্ত ভ্রমণের জন্য দ্রুত-ট্র্যাক নেটওয়ার্ক তৈরি করতে এবং আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইটগুলো দ্রুত পুনরায় চালু করায় উৎসাহ দিতে আমাদের সঙ্গে কাজ করবে।’
তিনি বলেছিলেন, এই সিদ্ধান্তের ফলে বিদেশ ভ্রমণে চীনা নাগরিকরা আরও সুবিধা পাবে এবং বিদেশী বন্ধুরা চীনকে নিজের বাড়ির মতো মনে করবে।’

এসময় আরও উচ্চ-মানের মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের প্রচার, মুক্ত বাণিজ্য অঞ্চলের আন্তর্জাতিক নেটওয়ার্ক প্রসারিত করা এবং বৈশ্বিক শিল্প, সরবরাহ এবং ডেটা চেইনকে স্থিতিশীল এবং নিরবচ্ছিন্ন রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতামূলকভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন ওয়াং।

Scroll to Top