১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রথম শিক্ষক আইরিশ

শিক্ষার ক্ষেত্রে একটি বৈপ্লবিক পদক্ষেপ নিয়েছে ভারতের কেরেলার তিরুবনন্তপুরমের একটি বিদ্যালয়। বিদ্যালয়টিতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। তার নাম আইরিশ।

ভারতের কোনো বিদ্যালয়ে এআই শিক্ষক নিয়োগ দেওয়ার এটাই প্রথম ঘটনা। মেকারল্যাব এডুটেকের সহযোগিতায় আইরিশকে বানানো হয়েছে।

কাদুভাইল থাঙ্গাল চ্যারিটেবল ট্রাস্টের উদ্যোগে কেটিসিটি হায়ার সেকেন্ডারি স্কুল আইরিশকে তৈরির প্রকল্পটি গ্রহণ করেছে। আইরিশ অটল টিঙ্কারিং ল্যাব (এটিএল) প্রকল্পের এ কাজটি ২০২১ এনআইটিআই আয়োগের একটি উদ্যোগ। শিক্ষার্থীদের সৃষ্টিশীলতাকে উৎসাহিত করার জন্য এ উদ্যোগটি নেওয়া হয়।

ফেব্রুয়ারিতে আইরিশের মোড়ক উন্মোচন করা হয়। এটা সবার মধ্যে উদ্দীপনা সৃষ্টি করে।

মেকারল্যাবস সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম আইরিশের একটি ভিডিও শেয়ার করেছে। এতে এ বহুভাষিক এআই শিক্ষকের যোগ্যতা দেখানো হয়েছে। আইরিশ বিভিন্ন বিষয়ের জটিল প্রশ্নের উত্তর দিতে পারে। নিজের আওয়াজে কথা বলে।

আইরিশ দেখতে অনেকটা বড় পুতুলের মতো। নিচে রয়েছে চাকা। চাকার সাহায্যে সে শ্রেণিকক্ষে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে।

আশা করা হচ্ছে, আইরিশের রোবটের মতো না শিখিয়ে সৃষ্টিশীলভাবে শিখাতে পারবে। সে শেখানোর ক্ষেত্রে কৌশল অবলম্বন করতে পারবে। আইরিশের হাতে শিক্ষা আরও আকর্ষণীয় হবে।

বিশেষজ্ঞরা বলছেন, শ্রেণিকক্ষে এআই শিক্ষকের যাত্রা ভারতের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে একটি নতুন পর্বের সূচনা করবে। আগামীর শিক্ষা ব্যবস্থা কেমন হতে পারে আইরিশ তার একটা নমুনা।

তবে এআই শিক্ষক দীর্ঘমেয়াদে কেমন প্রভাব ফেলবে তা নিয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

সূত্র : এনডিটিভি 

Scroll to Top