১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

বিকৃত যৌনাচারে লিপ্ত হয়েছিলেন বিজ্ঞানী স্টিফেন হকিং?

মিরর ডেস্ক : ব্রিটিশ গণিতবিদ, বিশ্বতাত্ত্বিক ও বিজ্ঞান-বিষয়ক জনপ্রিয় ধারার লেখক ও বিশ শতকের অন্যতম সেরা তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। ব্ল্যাক হোল তত্ত্ব নিয়ে গবেষণা করে বিশ্বখ্যাতি অর্জন করেছিলেন তিনি। এ পদার্থবিজ্ঞানী বিকৃত যৌনাচারে লিপ্ত হয়েছিলেন এমন একটি নথি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের যৌন অপরাধী জেফরে এপস্টাইনের কয়েকশ নথি প্রকাশ করা হয়েছে। সেগুলোর মধ্যে ২০১৫ সালে জেফরে এপস্টাইনের একটি ইমেইল রয়েছে। যেটি তিনি নিজের সহযোগী গিসলেইন ম্যাক্সওয়েলকে পাঠিয়েছিলেন।

ইমেইলটিতে হকিং বলেছেন, ভার্জিনিয়া জিউফ্রে নামের যে নারী স্টিফেন হকিংয়ের বিরুদ্ধে ‘বিকৃত যৌনাচারের’ অভিযোগ এনেছেন সেটি মিথ্যা প্রমাণে যেন ঘুষ প্রদান করা হয়। তিনি ভার্জিনিয়া জিউফ্রের কোনো বন্ধু, আত্মীয় বা সহযোগীকে এজন্য খুঁজে বের করতে বলেছিলেন।

ভার্জিন আইল্যান্ডের একটি অনুষ্ঠানে স্টিভেন হকিং ‘অপ্রাপ্তবয়স্কের সঙ্গে বিকৃত যৌনাচার’ করেছিলেন বলে অভিযোগ তুলেছিলেন ভার্জিনিয়া জিউফ্রে।

২০১৫ সালে স্টিফেন হকিংয়ের কয়েকটি ছবি প্রকাশ হয়। এতে দেখা যায়, যৌন অপরাধী এপস্টাইনের ব্যক্তিগত ক্যারিবিয়ান দ্বীপে অবস্থান করছেন হকিং। ২০১৮ সালে ৭৬ বছর বয়সে মারা যান তিনি। ওই ছবিতে আরও দেখা যায়, হকিং বার্বিকিউ পার্টি উপভোগ করছেন। মূলত এপস্টাইনের অর্থায়নে সেখানে একটি কনফারেন্সে যোগ দিয়েছিলেন হকিং। সেখানে তার সঙ্গে আরও ২০ জন বিজ্ঞানী ছিলেন।

যৌন অপরাধী জেফরে এপস্টাইনের এসব নথিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ অনেক তারকার নাম ওঠে এসেছে।

Scroll to Top