১৫ এপ্রিল, ২০২৪
২ বৈশাখ, ১৪৩১

পাকিস্তানে অর্থ সহায়তা বন্ধে আইএমএফকে চিঠি দিচ্ছেন ইমরান

মিরর ডেস্ক : পাকিস্তানে আর্থিক সহায়তা বাতিলের আহ্বান জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি লিখছেন দেশটির কারাবন্দি নেতা ইমরান খান। সদ্য-সমাপ্ত নির্বাচনে কারচুপি হওয়ায় তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা আইএমএফকে চিঠি দেবেন বলে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দলটির নেতা আলী জাফর ঘোষণা দিয়েছেন। খবর জিও নিউজের।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর পিটিআই নেতা আলী জাফর বলেন, আজই (বৃহস্পতিবার) আইএমএফকে চিঠি দেবেন ইমরান খান। আইএমএফ, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অন্যান্য সংস্থার সনদে বলা আছে, কেবল সুশাসন থাকলেই তারা যেকোনো দেশে কাজ করতে বা ঋণ দিতে পারে।

জাফর আরও বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর সনদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধারা একটি দেশকে গণতান্ত্রিক হতে হবে। যদি গণতন্ত্র না থাকে, তাহলে এসব সংস্থা সেসব দেশে কাজ করতে পারে না, উচিতও নয়। গণতন্ত্রের মূল স্তম্ভ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। বিশ্ব দেখেছে কীভাবে জাতির ম্যান্ডেট চুরি করা হয়েছে। প্রাক-নির্বাচন কারচুপির কথা বাদ দিলেও ভোট-পরবর্তী কারচুপিতে পিটিআইয়ের বিজয়ী প্রার্থীদের কাছ থেকে জয় ছিনিয়ে নেওয়া হয়েছে।
গত বছর আইএমএফের কাছ থেকে স্বল্পমেয়াদে তিন বিলিয়ন মার্কিন ডলারের বেল আউট প্যাকেজ পেয়েছে পাকিস্তান। এই সহায়তা দেশটিকে ঋণ খেলাপি হওয়া এড়াতে সাহায্য করেছিল। আগামী মাসে এই প্যাকেজের আওতায় সহায়তা শেষ হয়ে যাওয়ার কথা। এখন নতুন করে বেলআউট প্যাকেজের জন্য আইএমএফের দ্বারস্থ হবে দেশটির ভবিষ্যৎ সরকার।
Scroll to Top