১৩ এপ্রিল, ২০২৪
৩০ চৈত্র, ১৪৩০

পদত্যাগ করলেন ফরাসি প্রধানমন্ত্রী এলিসাবেথ বোর্ন

মিরর ডেস্ক : ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শিগগির মন্ত্রিসভার রদবদল করবেন বলে জল্পনা উঠেছে। তার আগেই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন এলিজাবেথ বোর্ন। দায়িত্ব নেওয়ার মাত্র ২ বছরের মধ্যেই পদত্যাগ করলেন তিনি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করার পর পদত্যাগ করেন এলিজাবেথ বোর্ন। প্রেসিডেন্ট বোর্নের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং দায়িত্বে থাকাকালীন তার কাজের প্রশংসা করেছেন।

একটি বিবৃতিতে ম্যাক্রোঁ বলেছেন, প্রধানমন্ত্রী থাকাকালীন বোর্ন সাহস ও প্রতিশ্রুতি পূরণ করে দেখিয়েছিলেন।

ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী ছিলেন এলিজাবেথ বোর্ন। নির্বাচনের আগে তার হঠাৎ পদত্যাগের কারণ স্পষ্ট না হলেও ম্যাক্রোঁর রাজনৈতিক গ্রহণযোগ্যতা বাড়ানো এবং সরকারের ভাবমূর্তি পুনরুজ্জীবিত করার জন্য এই রদবদল বলে মনে করছে ফ্রান্সের রাজনৈতিক মহল।

বোর্নের উত্তরসূরি হিসেবে কাকে নিযুক্ত করা হবে তা এখনো জানা যায়নি। তবে ৩৪ বছর বয়সি শিক্ষামন্ত্রী গাবরিয়ে অটল এবং ৩৭ বছর বয়সী সশস্ত্র বাহিনী মন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নুর নাম শীর্ষ রয়েছে। আর তাদের মধ্যে যে কেউ হলে তিনি ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হবেন।

এলিসি প্যালেসের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত বোর্ন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাবেন।

বোর্নকে ২০২২ সালের মে মাসে ফরাসি প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হয় এবং গত বছরের শেষের দিকে কট্টরপন্থি, বিতর্কিত অভিবাসন বিল পাসের পরিপ্রেক্ষিতে তার প্রস্থান ঘটল।

পেনশন সংস্কার, সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানো এবং অভিবাসন আইন নিয়ে বিতর্কের জন্য জনগণের অসন্তোষের মুখে রয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের এখনও তিন বছর বাকি রয়েছে। তার আগে এই রদবদলে ম্যাক্রোঁ ভাবমূর্তি পুনরুজ্জীবিত করার সুযোগ পাবেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Scroll to Top