১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

নির্বাচনে ডানপন্থিদের জয়, পদত্যাগ করলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী

মিরর ডেস্ক : বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রু আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন। সোমবার (১০ জুন) দেশটির রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। রবিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তার ফ্লেমিশ লিবারেলস অ্যান্ড ডেমোক্র্যাটিক পার্টি ডানপন্থিদের কাছে বড় ব্যবধানে হেরেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সাত দলের নতুন জোট সরকার গঠনের আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন ডি ক্রু। এই প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক মাস সময় লাগতে পারে।

সোমবার সকালে ব্রাসেলসে রাজপ্রাসাদে রাজা ফিলিপের কাছে প্রটোকল মেনে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী।

রবিবার নিজের সমর্থকদের উদ্দেশে ডি ক্রু বলেছেন, আমাদের জন্য এই সন্ধ্যাটি ছিল নির্দিষ্টভাবে কঠিন। আমরা হেরেছি। আগামীকাল আমি প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করব।

বেলজিয়ামের সম্ভাব্য প্রধানমন্ত্রী হতে পারে এন-ভিএ নেতা বার্ট ডি উইবার। তিনি বলেছেন, আমাদের শোক সংবাদ লেখা হয়ে গিয়েছিল। কিন্তু আমরা নির্বাচনগুলো জিতেছি।

আইন অনুসারে, একজন প্রধান মধ্যস্থতাকারী নিয়োগ দেবেন রাজা। তিনি সরকার গঠনের আলোচনার সূত্রপাত ঘটাবেন। এই সপ্তাহের শেষ দিকে ডি উইবারকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হতে পারে।

৯০ শতাংশ ভোট গণনা শেষে এন-ভিএ এগিয়ে ছিল। ডি ক্রুর দল নবম অবস্থানে ছিল। প্রথম স্থানে থাকা এন-ভিএ ২২ শতাংশ ভোট পেতে পারে। দ্বিতীয় স্থানে থাকা ভ্লাম্স বেলাং ১৭ দশমিক ৫ শতাংশ, সোশ্যালিস্ট ভুরুইট পার্টি ১০ দশমিক ৫ শতাংশ ভোট পেতে যাচ্ছে। ডি ক্রুর দল ৭ শতাংশের কম ভোট পেয়েছে। ফলে তারা অনেক পিছিয়ে গেছে।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
heavy intensity rain
Humidity 92 %
Pressure 999 mb
Wind 8 mph
Wind Gust Wind Gust: 15 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top