১৩ এপ্রিল, ২০২৪
৩০ চৈত্র, ১৪৩০

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র: বাইডেন

মিরর ডেস্ক : তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। শনিবার (১৪ জানুয়ারি) ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টিকে (ডিপিপি) তৃতীয়বারে মতো নির্বাচিত করার পর এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তাইওয়ানের নির্বাচনের দিন প্রতিক্রিয়া জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন খুব সহজেই বলেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না।

প্রতিবেদন থেকে জানা গেছে, ১৯৭৯ সালে তাইওয়ান থেকে সরে চীনের নিকট চলে যায় যুক্তরাষ্ট্র। মূলত তারপর থেকেই তাইওয়ানের স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণাকে সমর্থন করে না পশ্চিমা দেশটি।
তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন না করলেও ভোট শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে ওয়াশিংটন সতর্ক করে বলেছিল, তাইওয়ানের নির্বাচনে কোনও প্রকার হস্তক্ষেপ করা যাবে না। কারণ কোনও দেশই নির্বাচনের হস্তক্ষেপ মেনে নিবে না।

এদিকে নবনির্বাচিত তাইওয়ান প্রেসিডেন্ট লাইকে অভিনন্দন জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, তাইওয়ানের স্থিতিশীলতা বজায় রাখতে এবং মতবিরোধের শান্তিপূর্ণ সমাধান করতে কাজ করবে যুক্তরাষ্ট্র।

তাইওয়ানকে নিয়ন্ত্রণে রাখার জন্য সব সময়ই চাপ দিচ্ছে চীন। কারণ কোনও সময় তাইওয়ান প্রজাতন্ত্র প্রতিষ্ঠার ঘোষণা দিতে পারেন নতুন প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং-তেক । কিন্তু লাই বলেছেন, তিনি তা করবেন না।
Scroll to Top