১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি, মার্কিন প্রতিষ্ঠানের ওপর চীনা নিষেধাজ্ঞা

মিরর ডেস্ক : তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির কারণে পাঁচ মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়ার কথা জানিয়েছে চীন। রবিবার (৭ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, চীন পাঁচটি মার্কিন সমরাস্ত্র নির্মাণ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেবে। তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রি করায় এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তাইওয়ানের কাছে বারবার মার্কিন অস্ত্র বিক্রির বিষয়টি নিয়ে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে থাকে চীন। অন্যদিকে চীনের এ দাবিকে প্র‌ত্যাখ্যান করে আসছে তাইওয়ান।

গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় তাইওয়ানের কৌশলগত তথ্য ব্যবস্থা বজায় রাখতে সাহায্য করার জন্য ৩০০ মিলিয়ন ডলারের সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয়। এছাড়াও চীনের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এর পাল্টা প্রতিক্রিয়া হিসেবে চীন এবার মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিলো।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, তাইওয়ানের কাছে আবারও যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি ‘চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা স্বার্থকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করেছে। তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলেছে।’

যেসব কোম্পানির ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হবে সেগুলো হলো বিএই ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টস, অ্যালায়েন্ট টেকসিস্টেম অপারেশনস, অ্যারোভাইরনমেন্ট, ভিয়াসাত এবং ডাটা লিংক সলুশনস।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নিষেধাজ্ঞার আওতায় পড়া কোম্পানির সম্পত্তি জব্দ করা হবে এবং এসব প্রতিষ্ঠান বা তাদের সংশ্লিষ্ট  চীনে নিষিদ্ধ করা হবে।

Scroll to Top