১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

জেদ্দায় শুরু হজ ও ওমরাহ সম্মেলন

মিরর ডেস্ক : সোমবার (৮ জানুয়ারি) সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে পবিত্র হজ ও ওমরাহ পরিষেবা সম্মেলন ও প্রদর্শনী। মক্কা অঞ্চলের ডেপুটি গভর্নর, প্রিন্স সৌদ বিন মিশাল বিন আবদুল আজিজ সম্মেলন এবং প্রদর্শনীর উদ্বোধন করেছেন।

হজযাত্রীদের অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করতে তৃতীয়বারের মতো সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। এতে সারা বিশ্ব থেকে হজ ও ওমরাহ সেক্টরে আগ্রহীরা অংশ নেবেন এবং নিজেদের নতুন ভাবনাগুলো তুলে ধরবেন। সৌদি বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জেদ্দা সুপারডোমে চার দিনব্যাপী এ সম্মেলন চলবে।

সৌদি প্রেস এজেন্সি সূত্রে জানা গেছে, হজবিষয়ক এ সম্মেলন সোমবার থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (৮-১১ জানুয়ারি) পর্যন্ত অনুষ্ঠিত হবে। মূলত সৌদি ভিশন ২০৩০-এর অংশ হিসেবে হজযাত্রীদের অভিজ্ঞতা শীর্ষক এ প্রোগ্রামের আয়োজন করা হয়। এই সম্মেলনে হজ ও ওমরাহযাত্রীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার পাশাপাশি হজ পরিষেবার মান বৃদ্ধি নিয়ে আলোচনা করা হবে।

চারদিন ব্যাপী এ সম্মেলনে হজ ও ওমরাহ সংশ্লিষ্ট ১৫টি প্যানেল আলোচনা, ৪৫টি ওয়ার্কশপ ও ১৪টি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে হজ পরিষেবার উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রভাব, পবিত্র শহর ও স্থানগুলোর ভবিষ্যৎ পরিকল্পনা এবং অবকাঠামোগত উন্নয়ন, হজে সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবা পরিষেবা বৃদ্ধি, হজ ও ওমরাহ বাস্তবায়নে কূটনৈতিক সহযোগিতা, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার, পরিবহন পরিষেবার উন্নয়ন, সমন্বিত লজিস্টিক কৌশল, প্রযুক্তি পরিষেবার মাধ্যমে জ্ঞান সমৃদ্ধ করা, হজে মিডিয়ার ভূমিকা, হজযাত্রীদের সাংস্কৃতিক অভিজ্ঞতার উন্নয়ন বিষয়ে উন্মুক্ত আলোচনা হবে।

ধারণা করা হচ্ছে, সৌদি আরবসহ বিশ্বের ৮০টিরও বেশি দেশের হজ ও ওমরাহ খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা সম্মেলনে অংশ নেবেন। প্রদর্শনীতে স্টল থাকবে দুইশটি। এসব স্টলে সংশ্লিষ্টরা তাদের সেবা, উদ্ভাবন, পণ্য ও পরিকল্পনার পসরা নিয়ে দর্শকদের সেবা দেবেন।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী ড. তওফিক বিন ফাওজান আল-রাবিয়া জানিয়েছেন, সম্মেলনটি হজযাত্রীদের সেবা প্রদানের অভিজ্ঞতা বাড়ানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের যথেষ্ট সুযোগ দেবে।

গত বছর হজ ও ওমরাহ সম্মেলনে এক লাখের বেশি দর্শনার্থীর সমাবেশ হয়। এর মধ্যে ৩৬০টি সরকারি ও বেসরকারি সংস্থা অংশ নেয়।

Scroll to Top