১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

চাল রপ্তানিতে শুল্কের মেয়াদ বাড়ালো ভারত

মিরর ডেস্ক : ভারতে আসন্ন নির্বাচনের আগে অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ নিশ্চিত এবং দাম নিয়ন্ত্রণে রাখতে চায় মোদি সরকার। তাই সিদ্ধ চাল রপ্তানির ওপর ২০ শতাংশ শুল্ক আরোপ থাকার মেয়াদ আগামী ৩১ মার্চ শেষ হওয়ার কথা থাকলেও সেটি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। খবর ইকোনমিক টাইমস ও এনডিটিভির।

পর্যাপ্ত স্থানীয় মজুত বজায় রাখা এবং দেশে দাম নিয়ন্ত্রণে রাখতে গত বছরের আগস্ট মাসে চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। ২০২৩ সালের ১৬ অক্টোবর পর্যন্ত এই শুল্কারোপের এই আদেশ জারি থাকবে বলে তখন বলা হয়েছিল। পরে সেই মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছিল। কিন্তু গতকাল বুধবার জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই শুল্ক জারি থাকবে।

ভারতের খুচরা মূলস্ফীতি কমে ৫ দশমিক ১০ শতাংশে দাঁড়িয়েছে, যা ডিসেম্বরে ছিল চার মাসের মধ্যে সর্বোচ্চ ৫ দশমিক ৬৯ শতাংশ।

ভারতের কৃষি মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০২২-২০২৩ শস্য বছরে চালের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ১৩৫ দশমিক ৫৪ মিলিয়ন টনে, যা তার আগের বছরের ১২৯ দশমিক ৪৭ মিলিয়ন টনের চেয়ে বেশি।

উল্লেখ্য, বিশ্বের মোট চাল রপ্তানির ৪০ শতাংশেরও বেশি আসে ভারত থেকে। এই দেশটি থেকে চাল রপ্তানি কমে যাওয়ার অর্থ হলো বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়া।

Scroll to Top