১৪ এপ্রিল, ২০২৪
১ বৈশাখ, ১৪৩১

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৬ হাজার

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি স্থল ও বিমান বাহিনীর অভিযানে গত সাড়ে তিন মাসে নিহতের সংখ্যা বেড়ে ২৬ হাজার ৮৩ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, গাজায় গত ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত নিহত হয়েছে ২৬ হাজার ৮৩ জন। আহত হয়েছে আরো ৬৪ হাজার ৪৮৭ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর বোমায় গাজায় নিহত হয়েছে ১৮৩ জন ফিলিস্তিনি এবং আহত হয়েছে ৩৭৭ জন।

বহু বছর ধরে ফিলিস্তিনি জনগোষ্ঠীর ওপর চলে আসা গণহত্যা, নিপীড়ণ ও ভূমি দখলের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলের ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাস। হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যাওয়া হয় আরো ২৪০ জনকে।

এ হামলার জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বিমান বাহিনী এবং তার এক সপ্তাহ পর বিমান বাহিনীর সঙ্গে যোগ দেয় স্থল বাহিনীও। সেই অভিযানেই নিহত হয়েছেন এই ২৬ হাজার ৮৩ জন। নিহতদের একটি বড় অংশই নারী, শিশু এবং কিশোর-কিশোরী।

গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ঘোষিত এক মানবিক বিরতির সময় ১০৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তবে এখনও এই গোষ্ঠীটির হাতে আটক রয়েছেন ১৩২ জন জিম্মি।

এই জিম্মিদের ছাড়িয়ে আনতে ফের একটি যুদ্ধবিরতির প্রস্তুতি চলছে বলে জানা গেছে। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করার আগ পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান বন্ধ হবে না।সূত্র: আল-জাজিরা

Scroll to Top