১৮ এপ্রিল, ২০২৪
৫ বৈশাখ, ১৪৩১

ইসরায়েল-ইউক্রেনের জন্য ৯,৫০০ কোটি ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯ হাজার ৫০০ কোটি ডলারের একটি বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ বিলটির অনুমোদন দিয়েছে। বিলটি এখন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। পরিষদ রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত হওয়ায় বিলটি পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

বিলটি চূড়ান্তভাবে পাস হলে রাশিয়ার বিরুদ্ধে প্রায় দুই বছর ধরে যুদ্ধ চালিয়ে যাওয়া ইউক্রেনের জন্য বড় সুবিধা করে দেবে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থিত কট্টর রিপাবলিকানদের বিরোধিতার কারণে কয়েক মাস বিলটি ঝুলে ছিল।

কয়েকজন রিপাবলিকান কংগ্রেস সদস্য প্রতিনিধি পরিষদে বিলটি আটকে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। তাদের মতে, ইউক্রেনকে ৬ হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার বদলে এ অর্থ সীমান্ত নিরাপত্তাসহ দেশের অভ্যন্তরীণ খাতে খরচ করা যৌক্তিক হবে।

২০২২ সালে রুশ হামলার পর ইউক্রেনকে যুক্তরাষ্ট্র একাই ১০ হাজার কোটি ডলারের বেশি অর্থ দিয়েছে। যদিও যুদ্ধক্ষেত্রে ইউক্রেন ক্রমাগত পিছু হটছে। ফলে যুক্তরাষ্ট্রের জনগণের বড় একটি অংশ ইউক্রেনকে অর্থ দেওয়াকে অপচয় হিসেবে দেখছে।

সূত্র : গার্ডিয়ান

Scroll to Top