১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

ইয়েমেনে নৌকা ডুবে ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ ১০০

মিরর ডেস্ক : ইয়েমেন উপকূলে নৌকাডুবে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন ১০০ জন যাত্রী।স্থানীয় সময় সোমবার (১০ জুন) দেশটির লোহিত সাগর উপকূলবর্তী বন্দর শহর এডেনে এ ঘটনা ঘটে।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, হর্ন অফ আফ্রিকা থেকে ইয়েমেনের এডেন শহরে একটি নৌকা যাচ্ছিল। নৌকাটি এডেনের পূর্বে শাবওয়া গভর্নরেটের তীরে পৌঁছানোর আগেই ডুবে যায়। পরে ৩৮ জনের দেহ এবং ৭৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। আরও ১০০ জন নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের সন্ধানে উদ্ধারকাজ চলছে। ঝড়ো বাতাসের কারণে নৌকাটি ডুবে যায়।

অভিযাত্রীদের সবাই আফ্রিকার ‘হর্ন অব অফ্রিকা’ অঞ্চলের চার দেশ ইথিওপিয়া, ইরিত্রিয়া, জিবুতি ও সোমালিয়ার বাসিন্দা।

জাতিসংঘের তথ্যমতে, ২০২৩ সালে আফ্রিকা ও এশিয়া থেকে এডেন বন্দরে অন্তত ৯৭ হাজার অভিবাসনপ্রত্যাশী এসেছেন। সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার লক্ষ্য তাদের।

এডেনের পূর্বে অবস্থিত রুদুমের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নৌকায় যারা ছিলেন তারা সবাই অভিবাসনপ্রত্যাশী। তাদের বেশিরভাগ ইথিওপিয়ার নাগরিক। মূলত আরব উপসাগরীয় দেশগুলোতে যেতে ইয়েমেনকে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করেন তারা।

রুদুম জেলার পরিচালক হাদি আল খুরমা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, নৌকাটি তীরে পৌঁছানোর আগেই ডুবে যায়। জেলে ও স্থানীয় বাসিন্দারা ৭৮ জনকে উদ্ধার করেছেন। উদ্ধারকৃতরা বলেছেন, নৌকায় থাকা আরও ১০০ জনের মতো মানুষ নিখোঁজ।

তিনি বলেন, উদ্ধার অভিযান এখনো চলছে। জাতিসংঘকে ঘটনাটি জানানো হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত বছর হর্ন অব আফ্রিকা থেকে ৯৭ হাজার অভিবাসী ইয়েমেনে এসেছেন। ইয়েমেনে গৃহযুদ্ধ এবং লোহিত সাগর দিয়ে চলাচলকারী বিভিন্ন জাহাজে হুতি বিদ্রোহীদের হামলা সত্ত্বেও এই সংখ্যা বেড়েছে।

উল্লেখ্য, তুরস্ক ও লিবিয়ার পাশপাশি সম্প্রতি ইয়েমেনের এডেন বন্দরে সাগরপথে ইউরোপে যেতে ইচ্ছুক অভিবাসনপ্রত্যাশীদের ভিড় বাড়ছে। অভিবাসনপ্রত্যাশীদের অধিকাংশই আফ্রিকার দেশগুলো থেকে আসা।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
heavy intensity rain
Humidity 93 %
Pressure 999 mb
Wind 7 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top