১৮ জুন, ২০২৪
৪ আষাঢ়, ১৪৩১
Mirror Times BD

গভীর রাতে মাটি খুঁড়ছেন হাজার হাজার মানুষ

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : গভীর রাতে হাতে ধারালো ছোট শাবল নিয়ে এক নিশানায় মাটি খুঁড়ে যাচ্ছে একদল নারী-পুরুষ। উদ্দেশ্য একটাই, এখানকার মাটি খুঁড়লেই পাওয়া যেতে পারে স্বর্ণ।

ঘটনাটি ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার বাঁচোর ইউনিয়নের রাজোর এলাকায় অবস্থিত ভাটার জমা করে রাখা মাটির স্তূপে।

দূর-দূরান্ত থেকে কেউ এসেছেন সিএনজি অটোরিকশা ভাড়া করে কেউবা এসেছেন মোটরসাইকেল নিয়ে। বৃহস্পতিবার গভীর রাত থেকে বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ কেউ কোদাল, কেউ বসিলা, কেউ খুন্তি নিয়ে স্বর্ণের খোঁজে মাটি খনন করতে শুরু করে। ওই ইট ভাটায় ভাগ্য বদলের আশায় দিনরাত চলছে যেন মাটি খনন প্রতিযোগিতা।

স্থানীয়রা জানান, বেশ কিছু দিন ধরে স্বর্ণের খোঁজে খনন প্রতিযোগিতা চলছে। এরই মধ্যে স্বর্ণের মোহর, কানের দুল, আংটি, মূর্তি পেয়েছেন কেউ কেউ। দু-একজন স্বর্ণ পাওয়ার বিষয়টি শিকার করলেও অনেকেই চুপি চুপি নিয়ে যাচ্ছেন।

পরে স্বর্ণকারের দোকানে বিক্রি করতে গেলে বেরিয়ে আসছে আসল খবর। এরপর জানাজানি হলে বিভিন্ন বয়সের নারী-পুরুষ কোদাল-বসিলা নিয়ে ওই ভাটায় ভিড় করছেন। তাদের মধ্যে শ্রমিক শ্রেণির মানুষই বেশি। আশপাশের বিভিন্ন জেলা উপজেলা থেকেও ছুটে এসেছেন অনেকেই।

জাহানারা নামে এক নারী বলেন, পীরগঞ্জ উপজেলা থেকে এসেছি। শুনেছি ইটভাটার মাটিতে স্বর্ণের বিভিন্ন অংশ রয়েছে। অনেকে স্বর্ণের জিনিস পেয়েছে। তাই সকাল থেকেই মাটি খনন করছি। তবে এখন পর্যন্ত স্বর্ণের কিছু মেলেনি।

ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী জানান, সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তূপ করা হয়েছে। গুজব উঠেছে ওই মাটির স্তূপ থেকে নাকি স্বর্ণের জিনিস পাওয়া গেছে। তবে কেউ স্বর্ণের কোনো অংশ পেয়েছে এমন খবর তারা পায়নি।

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান জানান, বিষয়টি এরইমধ্যে জেনেছেন তিনি। কোনো ধরনের আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন অবনতি না হয় সে জন্য ওই এলাকাটি সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে।

এদিকে স্বর্ণ পাওয়া ওই ইটভাটার আশপাশে হাজার হাজার মানুষ মোটরসাইকেল, অটোরিকশা, ভ্যানগাড়ি, সিএনজি রেখে স্বর্ণ খুঁজছেন। এসব গাড়ি রাখার জন্য হয়েছে গ্যারেজ, বসেছে অস্থায়ী দোকানও। সবমিলিয়ে এলাকাটিকে মনে হচ্ছে কোনো বিশাল মেলা।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুন ১৮, ২০২৪
temperature icon 27°C
moderate rain
Humidity 93 %
Pressure 999 mb
Wind 7 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:14
Sunset Sunset: 18:58

⠀আরও দেখুন

Scroll to Top