১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

সোমালিয়া উপকূলে ১৫ ক্রুসহ ভারতীয় কার্গো জাহাজ ছিনতাই

আরব সাগরের সোমালিয়া উপকূলের কাছে ১৫ ভারতীয় ক্রুসহ একটি কার্গো জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) লাইবেরিয়ার পতাকাবাহী ‘এমভি লীলা নরফোক’ নামের ওই জাহাজটি সোমালিয়ার সমুদ্রসীমার কাছে ছিনতাই হয়। তবে কারা এ জাহাজ ছিনতাই করেছে তা নিয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

শুক্রবার ভারতীয় সামরিক কর্মকর্তারা জানান, ওই জাহাজে ১৫ জন ভারতীয় ছিলেন এবং ভারতীয় নৌবাহিনী এ ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজটি ব্রাজিলের পোর্টো দ্য আকু থেকে বাহারাইনের খলিফা বিন সুলেমান বন্দরের দিকে যাচ্ছিল।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ছিনতাইয়ের খবর পাওয়ার পরপরই তৎপর হয়ে উঠেছে ভারতীয় নৌবাহিনী। ঘটনা পর্যবেক্ষণ করতে একটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। ক্রুদের সঙ্গে যোগাযোগও করছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ওই জাহাজ ছিনতাইয়ের খবর আসে বলে ভারতীয় সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, অপহৃত জাহাজ ‘এমভি লীলা নরফোক’র খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই ছিনতাই হওয়া জাহাজের দিকে অগ্রসর হচ্ছে। নৌবাহিনীর বিমান ছিনতাই হওয়া জাহাজটির খোঁজে ওই এলাকায় ক্রমাগত নজর রাখছে বলেও জানায় তারা।

সোমালিয়ার কাছে জাহাজ ছিনতাইয়ের ঘটনা নতুন নয়। সম্প্রতি সোমালিয়ার জলদস্যুরা আরব সাগরে মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েন ছিনতাই করে। জাহাজটি কোরিয়া থেকে তুরস্কে যাওয়ার সময় সেটা সোমালিয়া থেকে আসা জলদস্যুদের দ্বারা আক্রান্ত হয়। ভারতীয় নৌবাহিনী সঙ্গে সঙ্গে সেখানে যুদ্ধজাহাজ পাঠায়।

সূত্র: এনডিটিভি

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top