১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

লোহিত সাগরে মার্কিন হামলায় ১০ হুথি যোদ্ধা নিহত

মিরর ডেস্ক : লোহিত সাগরে মার্কিন বাহিনীর হামলায় ইরান সমর্থিত ইয়েমেরনের ১০ হুতি বিদ্রোহী নিহত হয়েছেন। সেই সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীটির তিনটি নৌকা সাগরে ডুবে গেছে। বিষয়টি নিশ্চিত করে এর প্রতিশোধের ঘোষণা দিয়েছে হুতি। রবিবারের (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদন জানিয়েছে, ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান হামলায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠনটিকে সমর্থন দিয়ে আসছে হুতি বিদ্রোহীরা। হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে লোহিত সাগর ব্যবহার করা জাহাজে হামলা চালাচ্ছে তারা। এর জেরে রুটটি ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে বেশ কয়েকটি জাহাজ কোম্পানি। ওই রুটটিতে নিরাপত্তা জোরদারের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, সিঙ্গাপুরের পতাকাবাহী, ডেনমার্কের মালিকানাধীন মারস্ক হ্যানজঘউয়ে হামলার চেষ্টা হয়। এ সময় তারা সহায়তা চায়। তাদের দুর্দশার জবাবে নৌবাহিনী সাড়া দিয়েছে।

এর আগে কার্গো জাহাজটিকে লক্ষ্য করে দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রে নিক্ষেপ করা হয়। এরমধ্যে একটি ক্ষেপণাস্ত্র মার্কিন বাহিনী গুলি করে ভূপাতিত করে। আর অন্যটি মারস্ক হ্যানজঘউয়ে আঘাত করে।

এক বিবৃতিতে সেন্টকম জানিয়েছে, সাহায্যের জন্য গেলে হুতিরা মার্কিন হেলিকপ্টারগুলোতে গুলি চালায়। আত্মরক্ষার্থে গুলি করে কার্গো জাহাজের ২০ মিটার বা ৬৫ ফুটের মধ্যে আসা চারটি ছোট নৌকার মধ্যে তিনটি ডুবিয়ে দেয়। এতে ওই তিন নৌকায় থাকা সবাই নিহত হয়।

ইয়েমেনের বিদ্রোহীদের দখলে থাকা হোদেইদা বন্দরের একজন নামপ্রকাশ না করার শর্তে বলেন, হোদেইদা সমুদ্রে একটি জাহাজ থামানোর চেষ্টাকারী হুতি নৌকাগুলোতে মার্কিন হামলায় ১০ জন নিহত ও দুজন আহত হয়েছে। হোদেইদা বন্দরের আরেকটি সূত্র বলেন, জীবিত চারজন বন্দরে ফিরতে সক্ষম হয়েছে। এর মধ্যে আহত দুজনকে হাসপাতালে নেয়া হয়েছে।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top