১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

ভারত থেকে কেনা হচ্ছে ট্রেনের ২০০ বগি

ঢাকা : ভারত থেকে রেলের যাত্রীবাহী ২০০টি বগি কিনবে বাংলাদেশ রেলওয়ে। এ লক্ষ্যে ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক সার্ভিসের (আরইটিইএস) সঙ্গে সোমবার (২০ মে) বিকালে চুক্তি সই করেছে রেলওয়ে।

রেলওয়ে জানিয়েছে, ২০০ বগি সংগ্রহের প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৯৮ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ১৩৯ টাকা (ডলার ১১৬ টাকা ৭১ পয়সা)। প্রতিটি বগির দাম পড়বে ছয় কোটি ৪৯ টাকা।

এ প্রকল্পের মেয়াদ ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৬ সালের ৩০ জুন। বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) যৌথভাবে প্রকল্পটিতে অর্থায়ন করছে।

রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম জানান, চুক্তি স্বাক্ষরের ২০ মাসের মধ্যে কোচগুলো দেশে আসার কথা রয়েছে। রেলের জন্য আরও কোচ দরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় সংখ্যক কোচ কেনার নির্দেশনা দিয়েছেন।

এ সময় রেলসচিব হুমায়ুন কবীর বলেন, ‘সাম্প্রতিক সময়ে দক্ষিণ অংশে রেলের সংযোগ স্থাপন হয়েছে। এতে করে ঢাকার সঙ্গে দক্ষিণের জেলাগুলোর যোগাযোগ বাড়ছে। এর ফলে এসব প্যাসেঞ্জার ক্যারেজ রেল-যোগাযোগকে ত্বরান্বিত করবে।’

অনুষ্ঠানে রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী, ভারতীয় কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাহুল মিত্তাল, ভারতীয় রেলওয়ের প্রোডাকশন ইউনিটের অতিরিক্ত সদস্য সঞ্জয় কুমার পংকজ ও ইউরোপীয় ইউনিয়নের হেড অব করপোরেশন মিচেল ক্রেজাসহ রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top