২৩ জুলাই, ২০২৪
৮ শ্রাবণ, ১৪৩১
Mirror Times BD

বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স এলো ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ ডলার

অর্থনীতি রিপোর্ট : দেশে বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ মার্কিন ডলার। তবে দেশের ৬টি ব্যাংকে কোন রেমিট্যান্স আসেনি।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এতে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরাত থেকে প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, রেমিট্যান্স না আসা ব্যাংকগুলো হলো রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব ও বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক।

এ ছাড়া কোনো রেমিট্যান্স আসেনি বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং হাবিব ব্যাংকে।

সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬৮ কোটি ৪০ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স। আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ৮৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ২ হাজার ৪৩ কোটি ৬৫ লাখ ১০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৭ কোটি ৬২ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স।

দেশে রেমিট্যান্স পাঠানোর শীর্ষে রয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৪৫৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় আরো রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, কাতার, ওমান ও বাহরাইন।

এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাষ্ট্র থেকে এসেছে ২৯৬ কোটি ১৬ লাখ ডলার রেমিট্যান্স। আর যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, কাতার, ওমান ও বাহরাইন থেকে ২০২৩-২৪ অর্থবছরে যথাক্রমে রেমিট্যান্স এসেছে ২৭৯ কোটি ৩২ লাখ, ২৭৪ কোটি ১৫ লাখ, ১৬০ কোটি ৭৭ লাখ, ১৪৯ কোটি ৬৭ লাখ, ১৪৬ কোটি ১৬ লাখ, ১১৫ কোটি, ১১২ কোটি ৩৫ লাখ ও ৬৩ কোটি ৯২ লাখ মার্কিন ডলার।

প্রবাসীরা ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ১৬৬ কোটি ৯ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন ঢাকায়। দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে চট্টগ্রাম বিভাগে। চট্টগ্রামে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৬৭৮ কেটি ৩৬ লাখ ডলার।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
জুলা ২৩, ২০২৪
temperature icon 32°C
overcast clouds
Humidity 67 %
Pressure 999 mb
Wind 15 mph
Wind Gust Wind Gust: 18 mph
Clouds Clouds: 100%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:27
Sunset Sunset: 18:56

⠀আরও দেখুন

Scroll to Top