২৯ মে, ২০২৪
১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

বাংলাদেশ প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে: শিল্পমন্ত্রী

ঢাকা : ভৌগোলিক ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাংলাদেশ টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেছেন, দেশের অর্থনীতি সম্প্রসারণের ফলে বৈশ্বিক কোম্পানিগুলো এখানে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছে। গত এক দশকে বাংলাদেশে গড়ে প্রায় ৭ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে চতুর্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড সামিট-২০২৪ এর ‘কী অ্যান্ড স্পেশাল অ্যাড্রেস সেশন’-এ প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বিশ্বখ্যাত নলেজ শেয়ারিং কোম্পানি ‘বিগমিন্ট’ দু’দিনব্যাপী এই সামিটের আয়োজন করেছে। এতে ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, চীন, ভিয়েতনাম, তাইওয়ান, অস্ট্রেলিয়া, জাপান, বেলজিয়ামসহ ২৫টি দেশের স্টিল, সিমেন্ট, শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রি ও পাওয়ার সেক্টরের প্রায় ৫০০ প্রতিনিধি অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ১৭২ মিলিয়ন জনসংখ্যার এদেশে রয়েছে একটি বড় ভোক্তা বাজার ও বিশাল জনসম্পদ। চীন, জাপান, ভারত, কোরিয়ার মতো উন্নত ও বৃহৎ দেশগুলো বাংলাদেশে বড় আকারে বিনিয়োগ করছে। এর ফলে আমাদের বৈশ্বিক বাণিজ্যের পরিসর ক্রমান্বয়ে বাড়ছে। প্রধান শিল্প টেক্সটাইল ছাড়াও আমরা অন্য মূল শিল্পগুলোতে বৈচিত্র্যের দিকে নজর দিচ্ছি।

‘বিগমিন্ট’র বাংলাদেশ পার্টনার দিলশাদ আহমেদের সভাপতিত্বে সেশনটিতে প্যানেল আলোচক ছিলেন এই ট্রেড সামিটের উদ্বোধক বিশিষ্ট শিল্পপতি সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

ঢাকায় নরওয়ের রাষ্ট্রদূত ও বিএসআরএম’র ব্যবস্থাপনা পরিচালক আমের আলী হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দুদিনের এই আন্তর্জাতিক বাণিজ্য সামিট শিল্প খাতের নেতৃবৃন্দ, নীতিনির্ধারক, ব্যবসায়ী ও বিনিয়োগকারীসহ ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ খাতের মূল স্টেকহোল্ডারদের একত্রিত করছে। তাছাড়া এটি এসব সেক্টরে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন, পারস্পরিক নেটওয়ার্ক সৃষ্টি এবং বাজারের প্রবণতা, সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলার একটি প্ল্যাটফর্ম তৈরি করবে।

সেশনটিতে স্টিল, সিমেন্ট ও শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রি এবং পাওয়ার সেক্টরসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও পরামর্শকরা অংশ নেন।

⠀শেয়ার করুন

loader-image
Dinājpur, BD
মে ২৯, ২০২৪
temperature icon 34°C
overcast clouds
Humidity 62 %
Pressure 998 mb
Wind 10 mph
Wind Gust Wind Gust: 12 mph
Clouds Clouds: 98%
Visibility Visibility: 0 km
Sunrise Sunrise: 05:15
Sunset Sunset: 18:50

⠀আরও দেখুন

Scroll to Top