১৩ জুন, ২০২৪
৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১
Mirror Times BD

আমাজন অরণ্যে লুকিয়ে ছিল আড়াই হাজার বছরের পুরনো শহর

মিরর ডেস্ক : মহাবন আমাজনের গহীনে প্রাচীন সভ্যতার নিদর্শন সন্ধানের খবর নতুন নয়। আধুনিক সময়ে উন্নত প্রযুক্তির সাহায্যে এই মহাঅরণ্যে লুকিয়ে থাকা আরও প্রাচীন সভ্যতার খোঁজ মিলছে। এবার এই বর্ষাবনে আড়াই হাজার বছরের পুরনো গোটা একটি শহরের সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনের সূত্রে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আমাজনের ইকুয়েডর অংশে বড় বড় বৃক্ষের আড়ালে লুকানো এক বিশাল নতুন শহর আবিষ্কৃত হয়েছে। শহরটি আবিষ্কার হয়েছে রিমোট সেন্সিং এবং লেজার স্ক্যানিং পদ্ধতি ব্যবহার করে। প্রাচীন শহরের বাড়িঘর ও বিল্ডিংগুলো মূলত রাস্তা ও খালের মাধ্যমে সংযুক্ত ছিল।

ন্যাশনাল সেন্টারের তদন্ত পরিচালক এবং গবেষক অধ্যাপক স্টিফেন রোস্টেইন বলেন, ‘আমাজনে আবিষ্কৃত অন্য যেকোন সাইটের তুলনায় এটি বেশ পুরনো। আমাদের সভ্যতার একটি ইউরোকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি রয়েছে। তবে এই নতুন আবিষ্কার এটাই দেখাচ্ছে যে, সংস্কৃতি এবং সভ্যতা সম্পর্কে আমাদের ধারণা পরিবর্তন করতে হবে।’

গবেষণার সহ-লেখক আন্তোইন ডরিসন বলেন, ‘এই আবিষ্কার আমরা যেভাবে আমাজনীয় সংস্কৃতিকে দেখি তা ভিন্ন করে সামনে এনেছে। এখানের বেশিরভাগ মানুষ ছোট দলে বিভক্ত ছিল। সম্ভবত তারা ছিলেন অনাবৃত এবং কুঁড়েঘরে বসবাস করা কৃষিভিত্তিক সমাজের।’

গবেষকরা বলছেন এটি অন্তত দুই হাজার ৫০০ থেকে তিন হাজার বছরের পুরনো শহর। এছাড়াও এখানে এক হাজার বছর আগেও মানুষের বসবাস ছিল বলে ধারণা করছেন তারা।

২০১৫ সালে গবেষণা শুরু করলেও সম্প্রতি এর ফলাফল প্রকাশ করা হয়। শহরটি ১ হাজার বর্গ কিলোমিটার বিস্তৃত ছিল বলে ধারণা করা হচ্ছে। এছাড়া সেখানে অন্তত ৬ হাজার মাটির বাড়িঘর ছিল।

⠀শেয়ার করুন

⠀আরও দেখুন

Scroll to Top